ওবামার সঙ্গে মাত্র পাঁচ মিনিটের জন্য সাক্ষাত্ পেলেন সত্ভাই

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চীন সফরের শুরুর দিন গত সোমবার বিকেলে তাঁর সত্ভাই মার্ক এনদেসানজোর সঙ্গে সাক্ষাত্ করেছেন। বহুল প্রতীক্ষিত ওই সাক্ষািট ছিল মাত্র পাঁচ মিনিটের। সংক্ষিপ্ত ওই সাক্ষাতের সময় মার্ক তাঁর চীনা স্ত্রীকে ওবামার সঙ্গে পরিচয় করিয়ে দেন। গত বুধবার হোয়াইট হাউস সূত্র এ কথা বলে।
গত বুধবার মার্ক বার্তা সংস্থা এপিকে বলেন, ‘বড় ভাই ওবামার সঙ্গে সাক্ষাত্ করে তিনি যারপরনাই অভিভূত। ওবামা বিমান থেকে নেমে, কাপড়চোপড় বদলে সরাসরি আমাদের সঙ্গে সাক্ষাত্ করতে চলে আসেন। তিনি আমাকে জড়িয়ে ধরে কোলাকুলি করেন। আর এটা ছিল গভীর আবেগপ্রবণ একটি মুহূর্ত। আমি যেন হাতে চাঁদ পেলাম। আমার ও আমার স্ত্রীর সেই ঘোর এখনো কাটেনি।’
ওবামার ওই ভাইয়ের পুরো নাম মার্ক ওকোথ ওবামা এনদেসানজো। তিনি বেশ কয়েক বছর ধরে চীনের দক্ষিণাঞ্চলীয় শহর শেনঝেনে বাস করছেন। সেখানেই তাঁর ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে। ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরও মার্ক নিজেকে অনেকটা আড়ালে রেখেছিলেন। এ মাসের প্রথম দিকে হঠাত্ তিনি নিজের আত্মজীবনীমূলক উপন্যাস প্রকাশের উদ্যোগ নিয়ে সবার আলোচনায় আসেন। ওই উপন্যাসে তিনি তাঁর পরিবার ও কেনীয় বাবা সম্পর্কে নানা প্রসঙ্গ তুলে ধরেন। তাতে মার্ক লেখেন, তিনি ও তাঁর মা কীভাবে তাঁর বাবার দ্বারা নির্যাতিত হয়েছিলেন।

No comments

Powered by Blogger.