ভারত নয় পাকিস্তানের বড় হুমকি যুক্তরাষ্ট্র -জনমত জরিপে অভিমত

চিরশত্রু ভারত কিংবা জঙ্গি গোষ্ঠী তালেবানের চেয়ে যুক্তরাষ্ট্রকে সবচেয়ে বড় হুমকি হিসেবে মনে করে অধিকাংশ পাকিস্তানি। সম্প্রতি গ্যালাপ পাকিস্তান নামের একটি প্রতিষ্ঠানের পরিচালিত এক জনমত জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে।
পাকিস্তানজুড়ে দুই হাজার ৭০০ মানুষের ওপর এই জরিপ চালানো হয়। জরিপে দেখা যায়, ৫৯ শতাংশ পাকিস্তানিই যুক্তরাষ্ট্রকে হুমকি বলে মনে করে। ভারতকে হুমকি হিসেবে দেখছে ১৮ শতাংশ মানুষ। আর জঙ্গি গোষ্ঠী তালেবানকে হুমকি মনে করে ১১ শতাংশ পাকিস্তানি।
গ্যালাপ পাকিস্তানের চেয়ারম্যান ইজাজ শফি গিলানি বলেন, জরিপের ফলাফলে দেখা যায়, তালেবানের বিরুদ্ধে সোচ্চার কয়েকটি গোষ্ঠী সমানভাবে যুক্তরাষ্ট্রেরও বিরোধিতা করেছে। কিছু পাকিস্তানি মনে করে, যুক্তরাষ্ট্র যদি জঙ্গিবাদ দমনে প্রতিশ্রুতিবদ্ধ হয়, তাহলে তাদের কাশ্মীর সমস্যা সমাধানের চেষ্টা করা উচিত, যাতে পাকিস্তান ভারত সীমান্ত থেকে সৈন্য সরিয়ে উত্তর-পশ্চিমাঞ্চলে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে মোতায়েন করতে পারে। খবর টাইমস অব ইন্ডিয়ার।
গ্যালাপ জানায়, পাকিস্তানিদের সন্দেহ, যুক্তরাষ্ট্র ইসলামাবাদের কৌশলগত সম্পদ নিয়ন্ত্রণের জন্য কাজ করছে। জরিপে দেখা যায়, দক্ষিণ ওয়াজিরিস্তানে তালেবানবিরোধী অভিযানকে সমর্থন করে অধিকাংশ পাকিস্তানি। ৫০ শতাংশেরও বেশি মানুষ ওই অভিযানের প্রতি সমর্থন ব্যক্ত করেছে। সেনা অভিযানের বিরোধিতা করেছে মাত্র ১৩ শতাংশ পাকিস্তানি। এ সম্পর্কে দোদুল্যমানতায় ভুগছে ৩৬ শতাংশ মানুষ।
অধিকাংশ পাকিস্তানি সেনা অভিযানকে সমর্থন করলেও অভিযানের জন্য তালেবানকে দায়ী করেছে ২৫ শতাংশ মানুষ। যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে ৩৫ শতাংশ পাকিস্তানি। আর এ জন্য পাকিস্তান সরকারকে দায়ী করেছে ৩১ শতাংশ মানুষ।
৩৬ শতাংশ মানুষ মনে করে, সেনা অভিযানের ফলে নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হবে। আর ৩৭ শতাংশ পাকিস্তানি মনে করে, এই অভিযানের কারণে পরিস্থিতির আরও অবনতি ঘটবে।

No comments

Powered by Blogger.