বার্সাকে টপকে গেল রিয়াল

কখনো গায়ে গা ঘেঁষে এগিয়েছে। কখনো হেঁটেছে পেছন পেছন। এবারের লিগে নক্ষত্রখচিত রিয়াল মাদ্রিদ বার্সেলোনাকে ছাড়িয়ে গেল পরশুই প্রথম। রিয়াল বার্সাকে ছাড়িয়ে গেল না বলে বলা উচিত বার্সেলোনা পেছনে পড়ল। নিজেদের মাঠে আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইনের গোল রেসিং সান্তান্দারের বিপক্ষে রিয়ালকে এনে দিয়েছে ন্যূনতম ব্যবধানের জয়। এই ফলটা জেনেই অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে খেলতে নেমেছিল বার্সা। দানি আলভেজের গোলে এগিয়েও গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়ে ফিরেছে কাতালানরা। ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল, আর বার্সা দ্বিতীয় স্থানে ২৭ পয়েন্ট নিয়ে।
‘এটা বাজে ফল’—বার্সেলোনার ফুলব্যাক আলভেজ করলেন আত্মসমালোচনা। ম্যাচটি বার্সেলোনার জন্য অমঙ্গল বয়ে এনেছে আসলে সবদিক থেকেই। পায়ের পেশিতে চোট নিয়ে মাঠ ছেড়েছেন মেসি। পরে জানা গেছে, ইন্টার মিলানের বিপক্ষে নিজেদের মাঠে আগামীকালের চ্যাম্পিয়নস লিগের ম্যাচটিতে খেলতে পারবেন না। রোববার ‘এল ক্লাসিকো’য় খেলা নিয়েও আছে সংশয়। অথচ রিয়ালের জন্য পরশুর জয়টি এসেছে সঞ্জীবনী হয়ে। রিয়াল কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি বাঁচলেন হাঁপ ছেড়ে, ‘দুই সপ্তাহ বিরতি এবং কিংস কাপের ওই পরাজয়ের পর এই জয়টা খুব গুরুত্বপূর্ণ।’
জাভি হার্নান্দেজের পাস থেকে দারুণ এক ফিনিশিংয়ে বার্সাকে ৫৩ মিনিটে এগিয়ে দিয়েছিলেন ব্রাজিলিয়ান উইংব্যাক। মেসি-জাভিরা গোল মিসের মহড়ায় না নামলে বার্সা এগিয়ে যেতে পারত আগেই। তবে মাত্র পাঁচ মিনিট মাঠে থেকে অ্যাথলেটিকোকে সমতায় ফিরিয়েছেন তাদের স্প্যানিশ স্ট্রাইকার গায়েজকো টকেরো। বদলি হিসেবে নেমে দারুণ এক হেডে গোল করলেন, এর পর আহত হয়ে চলে গেলেন মাঠের বাইরে।
ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়া গোলের সামনে রিয়াল কেমন যেন অনুজ্জ্বলই। তবে রেসিংয়ের গোলরক্ষকের ‘সহযোগিতা’ই ২২ মিনিটে গোল পাইয়ে দেয় রিয়ালকে। কাকার ক্রস পাঞ্চ করে হিগুয়েইনের পায়েই ঠেলে দিয়েছিলেন রেসিং গোলরক্ষক টোনো।
সিরি ‘আ’তে ইন্টার মিলানও ফিরেছে জয়ে। আর্জেন্টাইন ডিয়েগো মিলিতো ও কাম্বিয়াসোর সঙ্গে বালোতেল্লির গোল মিলে বোলনিয়াকে ৩-১ গোলে হারিয়েছে ইন্টার।

No comments

Powered by Blogger.