আয়ারল্যান্ডের গণভোটে লিসবন চুক্তি অনুমোদন পেতে যাচ্ছে

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) লিসবন চুক্তির ওপর আয়ারল্যান্ডে নেওয়া গুরুত্বপূর্ণ দ্বিতীয় দফা গণভোটের ভোট গণনা শুরু হয়েছে। জনমত জরিপ ও অনানুষ্ঠানিক বুথ-ফেরত সমীক্ষায় দেখা গেছে, নির্বাচনে ‘হ্যাঁ’ জয়যুক্ত হতে চলেছে। মাত্র ১৮ মাস আগে নেওয়া গণভোটে চুক্তিটি প্রত্যাখ্যান করেছিল আয়ারল্যান্ডের জনগণ।
নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশেরও বেশি। বিবিসির এক সংবাদদাতা জানান, গত গণভোটে ‘না’ ভোট দিয়েছিলেন এ রকম ভোটারের বড় একটি অংশ এবার ‘হ্যাঁ’ ভোট দিয়েছেন। প্রধান বিরোধী দল ফিইনে গায়েলের পরিচালিত এক অনানুষ্ঠানিক জরিপ দেখা গেছে, নির্বাচনে ‘হ্যাঁ’ ভোট পড়েছে ৬০ শতাংশ।
বিশ্লেষকেরা বলছেন, আয়ারল্যান্ডের মারাত্মক অর্থনৈতিক মন্দাবস্থার কারণে ভোটাররা ‘হ্যাঁ’ ভোটের দিকে ঝুঁকেছেন। এ ছাড়া ইইউর সদস্য দেশগুলো আয়ারল্যান্ডের জন্য যেসব সুবিধার প্রস্তাব দিয়েছে, সে জন্যও ভোটাররা মত পরিবর্তন করে থাকতে পারেন।
সব সদস্য দেশ চুক্তিটি অনুমোদন না করলে এটি কার্যকর হবে না। বিশ্লেষকেরা বলছেন, আয়ারল্যান্ডে চুক্তিটি অনুমোদিত হলে সেটা হবে বড় ধরনের অগ্রগতি। আয়ারল্যান্ড ছাড়াও পোল্যান্ড এবং চেক রিপাবলিকেও চুক্তিটি অনুমোদিত হয়নি।

No comments

Powered by Blogger.