ত্রিপুরার সঙ্গে বাণিজ্য বাড়াতে আরেকটি স্থলবন্দর চালু হচ্ছে

ভারতের ত্রিপুরা রাজ্যের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বাড়াতে ফেনীর বিলোনীয়ায় আরেকটি স্থলবন্দর আজ চালু করা হচ্ছে। এই স্থলবন্দর চালু হলে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের পরিমাণ বাড়বে বলে ব্যবসায়ী সম্প্রদায় আশা প্রকাশ করছে।
স্থলবন্দর চালু উপলক্ষে গতকাল শনিবার ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন চেম্বারের সভাপতি আবদুল মাতলুব আহমাদ। এ সময় চেম্বারের অন্যান্য নেতা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ফেনী চেম্বার ও ত্রিপুরা চেম্বারের সহযোগিতায় আইবিসিসিআই আজ রোববার স্থলবন্দর চালু উপলক্ষে বাংলাদেশের বিলোনীয়ায় এক অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে বন্দর ও নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
এ ছাড়া অনুষ্ঠানে ত্রিপুরার অর্থমন্ত্রী বাদল চৌধুরী, বাণিজ্যমন্ত্রী জীতেন্দ্র চৌধুরী, বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত পিনাক রঞ্জন চক্রবর্তী, ত্রিপুরার মুখ্য সচিব লতিত কুমার গুপ্ত, ত্রিপুরা চেম্বারের সভাপতি এম এল দেবনাথ উপস্থিত থাকবেন।
সংবাদ সম্মেলনে মাতলুব আহমাদ বলেন, ফেনীতে নতুন স্থলবন্দর চালু হলে চট্টগ্রাম, নোয়াখালী ও ফেনীর রপ্তানিকারকেরা উত্তর-পূর্ব ভারতের বাজারে প্রবেশের বিশেষ সুবিধা পাবেন।
মাতলুব আহমাদ আরও বলেন, দ্বিপক্ষীয় বাণিজ্যে ভারতের সঙ্গে বাংলাদেশের বিপুল পরিমাণ বাণিজ্য ঘাটতি থাকলেও প্রতিবছরই বাংলাদেশের রপ্তানি বাড়ছে।
প্রথম আলোর ফেনী অফিস থেকে জানানো হয়েছে, ২০০৮ সালের ৩১ মার্চ স্থলবন্দর কর্তৃপক্ষের ১৯তম সভায় বিলোনীয়া স্থলবন্দরের ঘোষণা দেওয়া হয়। বিলোনীয়া রেলস্টেশন-সংলগ্ন ছয় একর ভূমিতে স্থলবন্দরের প্রশাসনিক ভবন, ওয়্যারহাউস, ওপেন ইয়ার্ড নির্মাণ ও ভবিষ্যতে বন্দর সম্প্রসারণের জন্য ১৫ একর জমি অধিগ্রহণের প্রয়োজনীয় কার্য সম্পন্ন করা হয়েছে।

No comments

Powered by Blogger.