কোচিং নির্দেশিকা বের করল বিসিবি

‘বাংলাদেশ ক্রিকেট কোচ’ বলতে আপনি হয়তো চেনেন জেমি সিডন্সকেই। তবে এবার একটি বইকেইও পেয়ে যাচ্ছেন এই ভূমিকায়। বাংলাদেশ ক্রিকেট কোচ: এ কমপ্লিট গাইড টু কোচিং ক্রিকেট নামের একটা কোচিং নির্দেশিকা বের করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভেলপমেন্ট বিভাগ।
ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে বিসিবির ক্রিকেট উন্নয়ন-সংক্রান্ত চুক্তির আওতায়ই কোচিং নির্দেশিকা বের করার ব্যাপারটি ছিল। বাংলাদেশ ক্রিকেট কোচ: এ কমপ্লিট গাইড টু কোচিং ক্রিকেট বের করার ব্যাপারে সিএ প্রতিশ্রুত সে সাহায্য করেছেও। কোচিং নির্দেশিকার লেখক মার্টিন গ্লেসন ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামের কোচিং প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কর্মরত আছেন ক্রিকেট অস্ট্রেলিয়ায়।
কাল বিসিবি কার্যালয়ে নির্দেশিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিসিবির গেম এডুকেশন ডেপুটি ম্যানেজার এস এম আশফাকুল ইসলাম জানিয়েছেন, সারা দেশের ক্রিকেট কোচদের কোচিংয়ের ভাষা ও কৌশলে সামঞ্জস্য আনতেই এই নির্দেশিকা। সারা দেশে ছড়িয়ে থাকা বিসিবির কোচদের পথনির্দেশিকা হিসেবে কাজ করবে এটি। সপ্তাহখানেকের মধ্যে সব কোচের হাতে এই নির্দেশিকা পৌঁছে দেবে বোর্ড। আপাতত বাণিজ্যিক ভিত্তিতে এটি বাজারে ছাড়া না হলেও প্রয়োজনে ভবিষ্যতে সেটা হতে পারে।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিসিবি কর্মকর্তাদের সঙ্গে উপস্থিত ছিলেন জাতীয় দলের কোচ জেমি সিডন্সও। কোচিং নির্দেশিকাটিকে কোচদের বাইবেল হিসেবে দেখছেন তিনি, ‘এ রকম নির্দেশিকা সব দেশেরই আছে। অনেকে ব্যক্তিগতভাবেও বের করেছে। কোচিংয়ের কলাকৌশল শেখার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। কোচিংয়ের নীতি, ব্যাটিং-বোলিং কোচিংয়ের কৌশলসহ সবই এতে পাবেন একজন কোচ। কোচদের জন্য এটা হতে পারে খুব ভালো একটা পথপ্রদর্শক, বলতে পারেন বাইবেল।’

No comments

Powered by Blogger.