যুক্তরাষ্ট্রের আরও তিনটি ব্যাংক বন্ধ হয়ে গেল

যুক্তরাষ্ট্রে আরও তিনটি ব্যাংক গত শুক্রবার বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে সে দেশে এ পর্যন্ত ৯৮টি ব্যাংক বন্ধ করে দিল সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থা। মার্কিন ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) জানিয়েছে, অতিরিক্ত ঋণ ও তারল্যসংকটের কারণে মিশিগানের ওয়ারেন ব্যাংক, মিনেসোটার জেনিংস স্টেট ব্যাংক এবং কলোরাডোর সাউদার্ন কলোরাডো ন্যাশনাল ব্যাংক বন্ধ করে দেওয়া হয়েছে।
নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা জানান, ওয়ারেন ব্যাংকের দায়িত্ব নিয়েছে ওহাইওর হান্টিংটন ন্যাশনাল ব্যাংক। আর জেনিংস স্টেট ব্যাংকের দায়িত্ব দেওয়া হয়েছে মিনেসোটার কেন্দ্রীয় ব্যাংককে। এ ছাড়া সাউদার্ন কলোরাডো ন্যাশনাল ব্যাংকের গ্রাহকেরা এখন থেকে ওই অঙ্গরাজ্যের লিগেসি ব্যাংকের মাধ্যমে সেবা পাবেন। গতকাল শনিবার থেকে ওই তিনটি ব্যাংকের শাখাগুলো নতুন মালিকানায় পরিচালিত হওয়ার কথা।
এ তিনটি ব্যাংক বন্ধ হওয়ায় এফডিআইসির বীমা তহবিল থেকে ২৯ কোটি ৩০ লাখ ডলার বেরিয়ে যাবে বলে ধারণা করছেন কর্মকর্তারা। একই কারণে চলতি সপ্তাহে সংস্থার তহবিল ঋণাত্মক পর্যায়ে চলে গেছে। তবে কর্মকর্তারা জানান, তাঁদের আশা, বন্ধ হয়ে যাওয়া এসব ব্যাংকের বীমা থেকে ২০০৯—১৩ সালের মধ্যে এফডিআইসির তহবিলে ১০ হাজার কোটি ডলার জমা হবে। এই সংস্থার কর্মকর্তারা আশঙ্কা করছেন, ২০০৯-১০ সালের মধ্যে মার্কিন ব্যাংকগুলোর অবস্থা আরও খারাপ হবে।

No comments

Powered by Blogger.