যুক্তরাষ্ট্রে এখন ২৬ বছরের মধ্যে সর্বোচ্চ বেকারত্ব চলছে

বিশ্বের প্রধান অর্থনীতি যুক্তরাষ্ট্রে গত সেপ্টেম্বর মাসে আশঙ্কার তুলনায় অনেক বেশি মানুষ চাকরি হারিয়েছেন। সরকারি পরিসংখ্যান অনুযায়ী এই মাসে দেশটিতে অকৃষি খাতে দুই লাখ ৬৩ হাজার মানুষ চাকরি হারান।
যুক্তরাষ্ট্রে এখন বেকারত্বের হার গত ২৬ বছরের মধ্যে সর্বোচ্চ ৯ দশমিক ৮ শতাংশে উন্নীত হয়েছে। আগের মাস আগস্টে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার ছিল ৯ দশমিক ৭ শতাংশ।
সরকারি তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে টানা ২১ মাস ধরে কর্মসংস্থানের হার কমে আসছে।
এদিকে যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ থেকে গত জুলাই ও আগস্ট মাসের কর্মচ্যুতি বা বেকারত্বের পরিসংখ্যান সংশোধন করা হয়েছে। এতে বলা হয়, এই দুই মাসে যত লোক বেকার হওয়ার তথ্য প্রকাশিত হয়েছিল, প্রকৃতপক্ষে এর চেয়ে ১৩ হাজার বেশি হয়েছে।
২০০৭ সালের ডিসেম্বর থেকে প্রবল গতিতে অর্থনৈতিক মন্দা শুরু হওয়ার সময় থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৭৬ লাখ থেকে এক কোটি ৫১ লাখ লোক চাকরি হারিয়েছেন।
নিউজার্সিভিত্তিক স্টিফেল, নিকোলাস অ্যান্ড কোম্পানির বাজার বিশ্লেষক কেভিন ক্যারোন বলেন, ‘ভোক্তা আস্থাসূচকসহ আমরা যেসব তথ্য-উপাত্ত দেখছি, তাতে অর্থনৈতিক পুনরুদ্ধারের গতিকে ধীরই বলতে হবে।’
মার্কিন অর্থনীতিতে গতি ফেরাতে সরকারি খাতের কর্মসংস্থান গত বছরে ভালো ভূমিকা রেখেছিল। কিন্তু এই সেপ্টেম্বরে দেশটিতে সরকারি খাতেই ৫৩ হাজার মানুষের চাকরি চলে গেছে। এ ছাড়া নির্মাণ, উত্পাদন ও খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলোতে উল্লেখযোগ্য হারে কর্মচ্যুতি লক্ষ করা গেছে।
মিসৌরিভিত্তিক ওয়েলস ফার্গোর উপদেষ্টা গ্যারি থেয়ার অবশ্য যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে সহসাই পুনরুদ্ধারের প্রবণতা আশা করছেন। তবে তিনি বলেন, চলতি বছরের শুরু থেকে অর্থনীতিতে পুনরুদ্ধারের প্রবণতা দেখা গেলেও কিন্তু নিয়োগদাতাদের জন্য অধিকতর আস্থার পরিবেশ সৃষ্টি হতে হবে, যাতে তাঁরা আবার লোক নিয়োগের সিদ্ধান্ত নিতে পারেন।

No comments

Powered by Blogger.