হোয়াইট হাউসে ওবামার অন্য রকম ‘বিয়ার সন্ধ্যা’

ডান থেকে বারাক ওবামা,সার্জেন্ট
জেমস ক্রাউলি,অধ্যাপক হেনরি
লুইস গেটস ও জো বাইডেন
মুখ ফসকে ‘বর্ণবাদীসুলভ’ মন্তব্য করে যে উত্তেজনা তৈরি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সেই ক্ষতে প্রলেপ দিলেন তিনি। উত্তেজনা প্রশমনের পদক্ষেপ হিসেবে সেই শ্বেতকায় পুলিশ কর্মকর্তা ও কৃষ্ণকায় শিক্ষকের সঙ্গে বিয়ার পান করলেন ওবামা। গত বৃহস্পতিবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে পুলিশ সার্জেন্ট জেমস ক্রাউলি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হেনরি লুইস গেটসের সঙ্গে বসে ওবামা তাঁর মন্তব্য সম্পর্কে দুঃখ প্রকাশ করেন। এ সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন উপস্থিত ছিলেন। সংবাদমাধ্যমগুলো ওই ভোজ অনুষ্ঠানকে ‘বিয়ার সামিট’ বলে অভিহিত করেছে।
১৬ জুলাই ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এলাকায় নিজ বাড়ির দরজার তালা খুলতে সমস্যায় পড়েন ওবামার বন্ধু অধ্যাপক হেনরি লুইস গেটস। ওই সময় স্থানীয় পুলিশকে কেউ ফোন করে জানায়, গেটসের বাড়িতে চোর ঢোকার চেষ্টা করছে। পুলিশ গিয়ে গেটসকে তালা খোলার চেষ্টারত অবস্থায় দেখে চোর হিসেবে সন্দেহ করে। এ নিয়ে ওই সময় সার্জেন্ট ক্রাউলি ও অধ্যাপক গেটসের মধ্যে কথা কাটাকাটি হয় এবং পুলিশ গেটসকে গ্রেপ্তারও করে।
ওবামা ঘটনাটি জানার সঙ্গে সঙ্গে পুলিশকে বর্ণবাদী ইঙ্গিত করে মন্তব্য করেন, তাঁর বন্ধুকে গ্রেপ্তার করে পুলিশ ‘বোকার মতো কাণ্ড’ করেছে। এ ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে বিতর্ক তৈরি হয়। ডানপন্থীরা ওবামার সমালোচনা করে বলেন, প্রেসিডেন্ট বর্ণবাদী মন্তব্য করেছেন। এদিকে পুলিশ সদস্যরাও ওবামার বক্তব্যে ক্ষুব্ধ হন।
উত্তেজনা কমাতে ক্রাউলিকে ফোন করে ওবামা তাঁর বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন এবং ক্রাউলি ও গেটসকে হোয়াইট হাউসে বিয়ার পানের জন্য আমন্ত্রণ জানান। বৃহস্পতিবার ওবামা বলেন, ‘আমি শুনেছি, কেউ কেউ এটাকে বিয়ার সামিট হিসেবে মন্তব্য করছেন। কিন্তু আসলে তা নয়। বরং আমরা তিনজন ব্যক্তিগত কিছু কথাবার্তা বলার মাধ্যমে বিষয়টি হালকা করার চেষ্টা করেছি।’ হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস ওই বৈঠককে ‘শিক্ষণীয় একটি মুহূর্ত’ হিসেবে বর্ণনা করেন।

No comments

Powered by Blogger.