ছয় জাতি সংলাপ শুরুর তাগিদ যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র থেমে থাকা ছয় জাতি সংলাপ আবার শুরু করার তাগিদ দিয়েছে। একই সঙ্গে চাপ সৃষ্টি করতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরও অবরোধ আরোপের কথাও বলেছে। তবে জাতিসংঘের মহাসচিব উত্তর কোরিয়ার সঙ্গে শুধু আলোচনা শুরুর আহ্বান জানিয়েছেন।
উত্তর কোরিয়া গত মে মাসে ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়। এতে কোরিয়া উপসাগর এলাকায় উত্তেজনা দেখা দেয়। ছয় জাতি সংলাপে মূলত উত্তর কোরিয়ার পরমাণু বিষয় নিয়েই আলোচনা হয়। এর সদস্যরা হলো চীন, জাপান, যুক্তরাষ্ট্র, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া।
উত্তর কোরিয়া বলছে, এ আলোচনা শুধু তাদের পরমাণু প্রকল্পের ওপর হবে। তবে এ নিয়ে কোনো কিছু চাপিয়ে দেওয়া হলে সেটা মেনে নেবে না বলে হুঁশিয়ার করে দিয়েছে দেশটি।
এদিকে জাতিসংঘের মহাসচিব যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি আলোচনা করার আহ্বান জানিয়েছেন। এই আহ্বানের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ইয়ান কেলি গত বৃহস্পতিবার জানান, ‘আমরা তাঁর আহ্বান পেয়েছি। তবে আমরা চাই দেশটির সঙ্গে বহুপক্ষীয় অর্থাৎ ছয় জাতি সংগঠনের মাধ্যমে আলোচনা করতে।’
উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প এবং ওই এলাকার নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ২০০৭ সাল থেকে ছয় জাতি সংলাপ শুরু হয়।
ছয় জাতির অন্য সদস্যরা উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প থেকে অস্ত্র তৈরি করছে অভিযোগ করলেও উত্তর কোরিয়া তা বারবার প্রত্যাখ্যান করে। দেশটি দাবি করছিল, তারা জ্বালানি তৈরি করতে পরমাণু প্রকল্প চালু করেছে। কিন্তু শেষ পর্যন্ত তারা সত্যি সত্যি পরমাণু অস্ত্র তৈরি করেছে।

No comments

Powered by Blogger.