ড. ইউনূস যুক্তরাষ্ট্রের মেডেল অব ফ্রিডম পদকের জন্য মনোনীত

ড.ইউনূস
যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম পদকের জন্য গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসের নাম ঘোষণা করা হয়েছে। নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসই প্রথম বাংলাদেশি—যিনি এ পদকের জন্য মনোনীত হলেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০০৯ সালের এই পুরস্কারের জন্য মনোনীত ১৬ জনের নাম গত বৃহস্পতিবার ঘোষণা করেন। আগামী ১২ আগস্ট হোয়াইট হাউসে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে তাঁদের পদক দেওয়া হবে।
মনোনীত অন্যরা হলেন—নোবেল পুরস্কার বিজয়ী দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা ডেসমন্ড টুটু, মার্কিন নাগরিক আন্দোলনের নেতা সিনেটর এডওয়ার্ড কেনেডি, মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি সান্দ্রা ডে ওকনর, আয়ারল্যান্ডের প্রথম নারী প্রেসিডেন্ট ও জাতিসংঘের সাবেক মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার মেরি রবিনসন, প্রয়াত মার্কিন কংগ্রেসম্যান জ্যাক ক্যাম্প, পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং, নাগরিক অধিকার আন্দোলনের নেতা মার্টিন লুথার কিংয়ের সহযোদ্ধা ও ক্রিশ্চিয়ান লিডারশিপ কনফারেন্সের যুগ্ম প্রতিষ্ঠাতা রেভারেন্ড জোসেফ লাউরি, স্তন ক্যান্সার প্রতিরোধে শীর্ষস্থানীয় সংগঠক ও রেইস ফর কিউরের প্রতিষ্ঠাতা ন্যান্সি গুডম্যান ব্রিংকার, যুক্তরাষ্ট্রে সমকামীদের অধিকার আন্দোলনের নেতা হারভে মিল্ক, গৃহহীনদের চিকিৎসক হিসেবে পরিচিত ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের পেড্রো হোসে গ্রিয়ার জুনিয়র, যুক্তরাষ্ট্রের সমকামীদের অধিকার আন্দোলনের নেতা ও ক্রীড়াবিদ বিলি জিন কিং, আদিবাসী মার্কিন তরুণদের উত্সাহের প্রতীক ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিক জোসেফ মেডিসিন ক্রো, শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিখ্যাত ক্যান্সার গবেষক জেনেথ ডেভিসন রাউলি, আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন কৃষ্ণাঙ্গ অভিনেতা সিডনি পয়েটার, হিসপানিক অভিনেত্রী, কণ্ঠ ও নৃত্যশিল্পী শিতা রিভেরা।
পরিবর্তনের কথা বলে ক্ষমতায় আসা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবারের মনোনয়নে পরিবর্তনের নায়কদেরই প্রাধান্য দিয়েছেন। পুরস্কারের জন্য ১৬ জনের নাম ঘোষণা করে প্রেসিডেন্ট ওবামা বলেন, সম্মাননার জন্য মনোনীতরা নিজ নিজ ক্ষেত্রে পরিবর্তনের প্রতিভূ হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছেন। নানা বাধা-বিপত্তি পেরিয়েও তাঁরা এ বিশ্বকে শ্রেয়তর করার উদ্যোগ নিয়েছেন। তাঁরা নতুন ধারণা, নতুন উদ্দীপনার মধ্য দিয়ে সারা বিশ্বে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছেন। ওবামা বলেন, ‘এসব ব্যক্তিকে সম্মান জানানোর মধ্য দিয়ে আমি নিজেকেই সম্মানিত মনে করছি।’
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষুদ্র ঋণের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের চেষ্টায় ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্ব বিশ্বপ র‌্যায়ের। তাঁর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক দারিদ্র্য দূরীকরণ এবং অনগ্রসরদের জীবন উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। গ্রামীণ ব্যাংকের ঋণ কর্মসূচি সারা বিশ্বের কাছে অনুকরণীয় হয়ে উঠেছে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মানবতার পক্ষে অবদান রাখা বেসামরিক ব্যক্তিদের সম্মান জানানোর জন্য এ পদক চালু হয়। তৎকালীনপ্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান ১৯৪৫ সালে এটি চালু করেন। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য মার্কিন প্রেসিডেন্ট প্রতিবছর এ পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করে থাকেন। প্রেসিডেন্টের একক বিবেচনাই এ মনোনয়ন প্রাধান্য পেয়ে থাকে।

No comments

Powered by Blogger.