অস্ট্রেলিয়ার অ্যান্ডারসন-অনিয়নস শিক্ষা

উইকেটটি রিকি পন্টিংয়ের বলেই কি এমন উল্লাস গ্রাহাম অনিয়নসের
বাজিকরদের জন্য লাভের আশা জেগে উঠল দ্বিতীয় দিনেই। এই মাঠে সর্বশেষ ২০টি ফার্স্ট ক্লাস ম্যাচের ১৬টি ড্র, এ বছর মাত্র একটি জয়—এই সব হিসাব-নিকাশ, সেই সঙ্গে বৃষ্টির উত্পাত মিলে এজবাস্টন টেস্টে ড্রয়ের ওপরই বাজিটা ধরা হয়েছে বেশি। কিন্তু প্রথম দিন ৬০ ওভার ভেসে গেলেও এই ম্যাচ ফল দেখবে বলেই মনে হচ্ছে।
অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে তোলা ২৬৩ রানের জবাবে আলোর স্বল্পতার জন্য ১৮ ওভার আগেই দিনের খেলা শেষ হওয়ার সময় ইংল্যান্ড করেছে ২ উইকেটে ১১৬ রান। ফর্মের ধারাবাহিকতা বজায় রেখে ৬৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন অধিনায়ক অ্যান্ডু্র স্ট্রাউস, সঙ্গে ছিলেন দলে ফিরে আসা ইয়ান বেল। ২৬ রানে অপরাজিত বেল সিরিজে ইংল্যান্ডের পক্ষে প্রথম ছক্কাটি হাঁকিয়েছেন কাল হরিজের বলে।
অথচ ভেজা আবহাওয়ার পরও টস জিতে ব্যাটিং নেওয়া অস্ট্রেলিয়া দুর্দান্ত শুরু করেছিল। শেন ওয়াটসনকে ওপেনার হিসেবে খেলানোর ফাটকাটাও কাজে লেগেছিল। প্রথম দিন ৩০ ওভারে মাত্র সাইমন ক্যাটিচকে হারিয়ে ১২৬ রান তুলে বড় হুমকিই দিচ্ছিল অস্ট্রেলিয়া।
কাল মেঘাচ্ছন্ন দিনে শুরুতেই ইংল্যান্ডের প্রত্যাশার চেয়েও বেশি কিছু করেছেন গ্রাহাম অনিয়নস। দিনের প্রথম আর দ্বিতীয় বলেই তুলে নিয়েছেন দুটি উইকেট। ৬২ রানেই শেষ ওয়াটসন। রানের খাতা খোলাই হয়নি মাইক হাসির। কিন্তু হ্যাটট্রিক পাওয়া হয়নি অনিয়নসের।
পন্টিং ছিলেন অন্য প্রান্তে। অ্যালান বোর্ডারকে ছাড়িয়ে অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ আর শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারার পর তৃতীয় সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ড গড়ার দিনটায় বড় কিছু করার আভাসও মিলছিল। কিন্তু বোর্ডারকে পেরিয়ে আর ১৩ রান যোগ করে ৩৮ রানেই অনিয়নসের তৃতীয় শিকার তিনি।
নিয়মিত উইকেট তুলে নেওয়ার আনন্দে এর পরের ৫টি উইকেটই অ্যান্ডারসনের। নিজের অষ্টম ওভারে মাইকেল ক্লার্ক আর ষোড়শ ওভারে ফেরান মার্কাস নর্থকে। ১৭তম ওভারের চতুর্থ আর পঞ্চম বলে মিচেল জনসন আর গ্রাহাম ম্যানুকে বধ করে তো হ্যাটট্রিকের সামনে গিয়েই দাঁড়িয়েছিলেন। সেটা না পেলেও পরের ওভারে পিটার সিডলকে আউট করে ক্যারিয়ারে সপ্তমবারের মতো ইনিংসে ৫ উইকেট তুলে নেন তিনি।
সিডলকে আউট করে নবম উইকেট জুটিতে ২৬ রানের প্রতিরোধও ভাঙেন এই ফাস্ট বোলার। আর অনিয়নস নিজের চতুর্থ উইকেট হিসেবে বেন হিলফেনহসকে তুলে নিয়ে ভাঙেন দশম উইকেটে তোলা ৩৪ রানের জুটি। মানে শেষ দুই উইকেটে ৬০ রান তুলেছে অস্ট্রেলিয়া!

No comments

Powered by Blogger.