রেকর্ডের রেকর্ড গড়েছে রোম

সিজার সিয়েলো ফিলহো
সাঁতার শেষ হতেই সিয়েলো ফিলহোর দু চোখ বেয়ে গড়াল অশ্রু, রোমের সুইমিং পুলও যেন গর্বিত হলো এই আনন্দাশ্রুতে। এটা তাঁর প্রত্যাশা পূরণ ও ভারমুক্তির অশ্রুও। ৪৬.৯১ সেকেন্ডে ১০০ মিটার ফ্রি-স্টাইল জিতে ইতিহাসে প্রথমবারের মতো টাইমিং নিয়ে এসেছেন ৪৭ সেকেন্ডের নিচে। যাঁর রেকর্ড ভেঙেছেন, ফ্রান্সের সেই অলিম্পিক চ্যাম্পিয়ন অ্যালাইন বার্নার্ড অবশ্য একবার ৪৬.৯৪ সেকেন্ড সময় নিয়েছিলেন, কিন্তু তাঁর তখনকার সাঁতার পোশাক বৈধতা না পাওয়ায় রেকর্ডটাও গৃহীত হয়নি। বার্নার্ড এখানে রুপা জিতেছেন আর ৫০ মিটারের বিশ্ব রেকর্ডধারী ফ্রান্সের ফ্রেডেরিক বাকেট জিতেছেন বোঞ্জ।
ভেঙে গেছে মাইকেল ফেল্পেসর আরও একটি রেকর্ড। ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ১ মিনিট ৫৪.১০ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়েছেন ফেল্পেসর স্বদেশি রায়ান লোকটে। ২০০৩ সাল থেকে ৭ বার এই ইভেন্টের বিশ্ব রেকর্ড নতুন করে লেখানো ফেল্প্স অবশ্য হারেননি, বাটারফ্লাই ও ফ্রি-স্টাইলে বেশি মনোযোগ দিতেই এই ইভেন্টে আর লড়ছেন না এই মার্কিনি। মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ের হিটে যুক্তরাষ্ট্রের ম্যারি ডিসেনজার গড়া রেকর্ড ফাইনালেই ভেঙে দিয়েছেন অস্ট্রেলিয়ার জেসিকা শিফার, সময় নিয়েছেন ২ মিনিট ০৪.২৮ সেকেন্ড। অলিম্পিক সোনাজয়ী লিউ জিগে হয়েছেন দ্বিতীয়। বেইজিং অলিম্পিকে হিটে বাদ পড়ার ব্যর্থতা ঘুচিয়ে ২৭.০৬ সেকেন্ডে ৫০ মিটার ব্যাকস্ট্রোক জিতে রেকর্ড গড়েছেন চীনের ঝাও জিং। ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকের সেমিফাইনালে রেকর্ড গড়ে ফাইনালে বিশ্ব ও অলিম্পিক চ্যাম্পিয়ন রেবেকা সনির সঙ্গে জমজমাট লড়াইয়ের আভাস দিয়েছেন কানাডার আন্নামে পিয়ার্স। মেয়েদের ৪–২০০ মিটার রিলেতে ৭ মিনিট ৪২.৫৬ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়ে সোনা জিতেছে চীন।
এদিকে রেকর্ড গড়ার দিক থেকেও নতুন রেকর্ড গড়েছে রোম। পাঁচ দিনে মোট রেকর্ড হয়েছে ২৯টি, আগের রেকর্ডটি ছিল বেইজিং অলিম্পিকের ২৫টি রেকর্ডের।

No comments

Powered by Blogger.