ছাত্রীর পোশাক নিয়ে শিক্ষকের মন্তব্যে তোলপাড় কেরালায়

ছাত্রীদের পোশাক নিয়ে এক শিক্ষকের মন্তব্যকে কেন্দ্র করে উত্তেজনাকর অবস্থা বিরাজ করছে কেরালার ফারুক কলেজে। সেখানে মুসলিম পরিবারগুলোর এক জমায়েতে বক্তব্য রাখছিলেন ওই কলেজের সহকারী প্রফেসর জওহার মুনাবীর। এক পর্যায়ে তিনি বলেন, মেয়েরা ঠিকমতো হিজাব পরে না। এতে তারা ইচ্ছাকৃতভাবে বক্ষদেশ প্রদর্শন করছে। যেন তারা ওয়াটারমেলন বা তরমুজের স্লাইস প্রদর্শন করছে।

শিক্ষকের এ বক্তব্যকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে উত্তেজনা। ওই বক্তব্যকে যৌনতার পর্যায়ে ফেলা হয়েছে। বলা হচ্ছে, এটা অবমাননাকর মন্তব্য। ফলে সোমবার ওই কলেজে কয়েক দফা বিক্ষোভ সমাবেশ হয়েছে। বেশ কিছু ছাত্রী ওই বিক্ষোভে অংশ নেন। এসএফআই-এর ব্যানারে তারা প্রতিবাদ বিক্ষোভ করেন। এর নাম দেয়া হয় ‘ওয়াটারমেলন মার্চ’।

তাদের এই বিক্ষোভ কলেজের প্রধান গেটে সমবেত হয়। এ সময় সব ছাত্রীর হাতে ছিল তরমুজের স্লাইস। তারা সবাই ওই শিক্ষকের শাস্তি দাবি করেন। তবে পুলিশ বিক্ষোভ ঠেকিয়ে দিয়েছে। ওদিকে কেএসইউ নামের একটি সংগঠনের নেতাকর্মরিা তরমুজের স্লাইস বিতরণের মধ্য দিয়ে তাদের বিক্ষোভ প্রকাশ করেছে। এবিভিপি-এর কর্মীরা কলেজের গেটের সামনে একটি তরমুজ আছড়ে ফেলে ক্ষোভ প্রকাশ করেছেন। ওদিকে শিক্ষকের ওই বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এতে ওই শিক্ষক ছাত্রীদের পায়ের বড় অংশ প্রদর্শনের সমালোচনা করেন। তিনি বলেন, ক্যাম্পসের শতকরা ৮০ ভাগ শিক্ষার্থীই হলো ছাত্রী।

তার আবার বেশির ভাগই মুসলিম। তারা পর্দা ব্যবহার করে। কিন্তু তা এতটাই উপরে উঠে থাকে যে তাতে তাদের পায়ের বেশির ভাগ অংশ প্রকাশ পায়। বিক্ষোভ হওয়ায় কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের চেয়ারপারসন সুজা পি বলেছেন, আমাদের মুখের দিকে তাকিয়ে পড়ানোর কথা শিক্ষকদের। তাদের তো আমাদের শরীরের দিকে তাকানোর কথা নয়।

No comments

Powered by Blogger.