ঘরেই তৈরি করুন সুস্বাদ ফলের কাস্টার্ড

বিয়ে-জন্মদিন যে কোনো অনুষ্ঠানে ফলের কাস্টার্ড না হলে কি চলে। বাসায় অতিথি আপ্যায়নে ও ছোট-বড় সবার পছন্দকে প্রাধান্য দিয়ে ঘরেই তৈরি করতে পারেন বাহারি ধরনের সুস্বাদু ফলের কাস্টার্ড। তবে এই ফলের কাস্টার্ড তৈরিতে আনতে পারেন ভিন্নতা। সবসময় একই রকমের ফলের কাস্টার্ড তৈরি না করে স্বাদ ও গন্ধে আনতে পারেন ভিন্নতা। তাই সহজেই রান্না করুন ফ্রুট কাস্টার্ড। আসুন জেনে নিন বাহারি রঙের ফ্রুট কাস্টার্ড কীভাবে তৈরি করবেন-
উপকরণ
তিন কেজি দুধ, কাস্টার্ড পাউডার তিন টেবিল চামচ, ডিম একটা, চিনি ৪০০ গ্রাম, আনার আধা কাপ, পেঁপে এক কাপ, আপেল এক কাপ, সাগর কলা দুই কাপ, ফ্রুটস কেক কোয়ার্টার পাউন্ড, চেরি ফল ১০টা, আঙুর এক কাপ, কাঠবাদাম কুচি এক চা চামচ, কিশমিশ এক চা চামচ।
প্রস্তুত প্রণালি
চিনিসহ তিন কেজি দুধকে ঘন করে এক কেজি করুন। একটি কাপে কাস্টার্ড পাউডারে ডিম ফেটে একসঙ্গে মিশ্রিত করে তা গরম দুধের ওপর ঢালুন এবং নাড়াচাড়া করতে থাকুন। অনবরত নাড়তে নাড়তে মিশ্রণটি ঘন হয়ে এলে তা ঠাণ্ডা করুন। একটি বড় বাটিতে প্রথমে ফ্রুটস কেকের টুকরো, এর পর পেঁপে, আপেল, কলার টুকরাগুলো সাজিয়ে তার ওপরে ঘন কাস্টার্ডের মিশ্রণটি চামচ দিয়ে ঢেলে দেবেন। এমনভাবে ঢেলে দেবেন, যাতে ফলগুলো ঢেকে যায়। এখন আনার, কাঠবাদাম, কিশমিশ, চেরি ফল, আঙুরগুলো খুব সুন্দর করে সাজিয়ে ফ্রিজে দু-তিন ঘণ্টা রেখে তা পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.