আমি গরিব নই, গান্ধী বা ম্যান্ডেলা নই : সৌদি যুবরাজ

বিলাসবহুল জীবনযাপনের বিষয়ে মার্কিন সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, আমার ব্যক্তিগত খরচের কথা যদি বলেন তা হলে বলব- আমি একজন ধনী মানুষ, গরিব নই। আমি গান্ধী বা ম্যান্ডেলা নই। রোববার মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের সিক্সটি মিনিটস অনুষ্ঠানে ৩২ বছর বয়সী যুবরাজ এসব কথা জানান।
তিনি আরো বলেন- সৌদি আরবের জন্মেরও আগে থেকে থাকা একটি রাজপরিবারের সদস্য আমি। আমাদের বিশাল জায়গা-জমি আছে। এখন থেকে ১০/২০ বছর আগে আমার ব্যক্তিগত জীবন যেমন ছিল, এখনও তেমনই আছে। তবে আমার দৈনন্দিন ব্যয়ের একটা বড় অংশ আমি দান করি। সম্পদের ৫১ শতাংশ ব্যয় করি মানুষের জন্য, আর বাকি ৪৯ শতাংশ ব্যয় করি আমার জন্য। মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। ট্রাম্পের সঙ্গে সৌদি যুবরাজের বৈঠকে অভিন্ন প্রতিদ্বন্দ্বী ইরান হবে প্রধান আলোচ্য বিষয়। তিনি সৌদি আরবের সামাজিক পরিবর্তন, ইয়েমেন যুদ্ধ ও কাতারের সঙ্গে চলমান কূটনৈতিক টানাপড়েনসহ বৈদেশিক নীতি নিয়েও আলোচনা করবেন। সৌদি আরবের বর্তমান সরকারের বিভিন্ন নীতির কথা তুলে ধরে প্রিন্স সালমান বলেন- সৌদি আরবে নারী অধিকার সংক্রান্ত অনেক পদক্ষেপ নিয়েছেন। এসব সংস্কারের মধ্যে রয়েছে- নারীর পোশাক পরিধানের বাধ্যবাধকতার কঠোর নিয়ম কিছুটা শিথিল করা, নারীদের আরও অধিকহারে অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করা এবং সবচেয়ে বেশি উল্লেখযোগ্য পদক্ষেপ হচ্ছে নারীকে গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া। যুবরাজ মোহাম্মদ জানান, সৌদি আরব নারীদের অধিকারের জন্য কাজ করছে। সরকার নারীদের জন্য সমান মজুরি নিশ্চিত করতে নিয়ম জারি করার জন্য কাজ করছে। নারী ও পুরুষের মধ্যে কোনো পার্থক্য নেই। নারীরা পুরোপুরি পুরুষের সমান।  সবাই সৃষ্টিকর্তার তৈরি মানুষ, কিন্তু স্বার্থান্বেষী কিছু মহল নারী-পুরুষে ভেদাভেদ টেনেছে। ইসলাম ধর্মেই স্পষ্টভাবে নারীর পোশাক কি হবে, সেই বর্ণনা দেয়া আছে। তারজন্য, সমাজের আলাদা নীতিমালা প্রণয়নের প্রয়োজন নেই।

No comments

Powered by Blogger.