আইফেল টাওয়ার এখন সবুজ টাওয়ার

ফ্রান্সের রাজধানীতে জলবায়ু সম্মেলনের উদ্বোধন উপলক্ষে রোববার আইফেল টাওয়ার ‘কার্যত সবুজ গাছে’ পরিণত হয়েছে। সারাবিশ্বে বনায়নের সর্মথনে এমনটি করা হয়েছে।
জাতিসঙ্ঘ মহাসচিব বান কি-মুন ও অস্কার বিজয়ী ফরাসি অভিনেত্রী ম্যারিয়ন কোশিলার্দ সপ্তাহব্যাপী ‘এক হৃদয় এক গাছ’ শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রকল্পের আওতায় স্মার্টফোন ব্যবহারকারীরা আইফেল টাওয়ারে গাছ স্থাপনের সুযোগ পান।
প্রকল্পের ডিজিটাল আর্টিস্ট নাজিহা মিসতাউ বলেন, ‘প্রত্যেকে আইফেল টাওয়ারে কার্যত একটি গাছ স্থাপন করতে পারবেন। এটা তাদের হৃদয়কে জাগরিত করবে এবং এই ভার্চুয়াল ট্রি প্রকৃতপক্ষে বনায়ন কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাবে।’
স্মার্টফোন ব্যবহারকারীরা একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে লাইটিং ও ম্যাপিং প্রযুক্তির মাধ্যমে একটি গাছের ছবি, তাদের নাম ও একটি সংক্ষিপ্ত বার্তার প্রতিবিম্ব টাওয়ারের ওপর ফেলেন।
২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়া, ব্রাজিল, সেনেগাল, ভারত, ফ্রান্স, পেরু ও আইভরি কোস্টের বিভিন্ন এলাকায় বনায়ন প্রক্রিয়া শুরু হবে।
প্যারিসে সোমবার ১৫ দিনব্যাপী জলবায়ু সম্মেলন শুরু হচ্ছে। এতে অংশ নিতে প্রায় ১৫০ দেশের নেতৃবৃন্দ এখানে এসে পৌঁছেছেন। এ প্রেক্ষাপটে আইফেল টাওয়ারকে গাছে পরিণত করার এ প্রকল্প উদ্বোধন করা হয়েছে।

No comments

Powered by Blogger.