মাছ সংরক্ষণে ফরমালিনের বিকল্প আবিষ্কার

মাছ সংরক্ষণে ফরমালিনের বিকল্প সুপার পাউডার আবিষ্কার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান ও গবেষণা কেন্দ্র। চার সদস্যের এই গবেষণার নেতৃত্ব দেন ড. এম লুৎফুল বারী। মানুষের স্বাস্থ্য ঝুঁকি ও পরিবেশের ক্ষতির কথা বিবেচনা করে ফরমালিন বা অন্যান্য রাসায়নিক প্রিজারভেটিভের বিকল্প হিসেবে একটি পরিবেশবান্ধব ও নিরাপদ প্রিজারভেটিভের চাহিদা দীর্ঘদিনের। এ চাহিদা পূরণের লক্ষ্যে ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও ছত্রাকনাশকের গুণাবলীসম্পন্ন সুপার পাউডার নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চালায় তারা।
সুপার পাউডার হলো শামুক, ঝিনুক ইত্যাদির খোলসের গুঁড়া। এই ঝিনুক খোলস গুঁড়া বিভিন্ন ধরনের অণুজীব বিশেষ করে ব্যাকরেরিয়া ও ছত্রাকের বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী এবং খাদ্য সংরক্ষণে এর ব্যবহার সম্পূর্ণ নিরাপদ ও সাশ্রয়ী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা যায়, ০.০১% সুপার পাউডারের দ্রবণ দ্বারা তৈরি বরফে মাছকে স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিলে ১৭ দিন পর্যন্ত সম্পূর্ণ টাটকা থাকে। সুপার পাউডার ব্যবহার করলে মাছের চেহারা এবং স্বাদের কোন পরিবর্তন হয় না। এছাড়া, মাছ সংরক্ষণে ব্যবহৃত এই বরফ গলা পরিত্যক্ত পানিতে মাছের শরীর থেকে বয়ে নিয়ে আসা অনুজীবের উপস্থিতি সাধারণ বরফ গলা পরিত্যক্ত পানির চেয়ে অনেক কম থাকে যা নিশ্চিত করে জীবাণুমুক্ত স্বাস্থ্যকর পরিবেশ।
এই পদ্ধতিতে সংরক্ষণ করার পূর্বে বিশুদ্ধ পানি দিয়ে মাছ ধুয়ে নিতে হবে এবং সংরক্ষণের যথার্থতা নিশ্চিত করতে ২৪ ঘণ্টা পর পর ঝিনুক খোলস গুঁড়া মিশ্রিত বরফ পরিবর্তন করতে হবে। যদি রেফ্রিজারেটরে সংরক্ষণ করা হয় তবে মাছকে মাত্র ১ বার সুপার পাউডারযুক্ত বরফপানিতে চুবিয়ে রাখলে মাছ অনেকদিন পর্যন্ত টাটকা থাকে। এই গবেষণার ফলাফল আন্তর্জাতিক খাদ্য এবং প্রযুক্তি জার্নালে ১০ই জুন ২০১৫তে প্রকাশিত হয়।
ফরমালিনের বিকল্প হিসেবে স্ক্যালপ শেল পাউডারের ব্যবহার সম্পর্কে মানুষকে জানাতে হবে। এটি মানব স্বাস্থ্যের জন্য সম্পূর্ণ নিরাপদ ও পরিবেশবান্ধব। মাছ সংরক্ষণের জন্য বরফকলগুলো তাদের বরফে পরিমিত পরিমাণ সুপার পাউডার ব্যবহার করতে পারে। এতে মাছ সংরক্ষণে ফরমালিন কিংবা ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার বন্ধ হবে। মাছ সংরক্ষণের এই পাউডার ব্যবহার সম্পর্কে যে কোন ধরনের তথ্যের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান ও গবেষণা কেন্দ্রে যোগাযোগ করা যেতে পারে।

No comments

Powered by Blogger.