এফ-১৬ জঙ্গিবিমান পাচ্ছে পাকিস্তান

ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের উন্নয়ন ঘটাতে পাকিস্তানের কাছে আটটি এফ-১৬ জঙ্গিবিমান বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। পাকিস্তান নিজের পরমাণু অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করছে বলে খবর প্রকাশিত হওয়ার পরও ওয়াশিংটন এ পরিকল্পনা নিয়ে এগুচ্ছে বলে খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমস।
মার্কিন দৈনিকটিতে প্রকাশিত এক প্রতিবেদন বলা হয়েছে, কয়েকদিন আগে পাকিস্তানের কাছে এই জঙ্গিবিমান বিক্রির পরিকল্পনার কথা মার্কিন কংগ্রেসকে জানানো হয়। যেকোনো দেশের কাছে এফ-১৬ জঙ্গিবিমান বিক্রির ব্যাপারে হোয়াইট হাউজকে কংগ্রেসের অনুমোদন নিতে হয়। তবে পাকিস্তান প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের চলমান আমেরিকা সফরে হোয়াইট হাউজ তাকে বিষয়টি জানাবে কিনা তা প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।
নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বিমান বাহিনীতে বর্তমানে যে বিশাল জঙ্গিবিমানের বহর রয়েছে আটটি এফ-১৬ জঙ্গি বিমান তাকে আরো সমৃদ্ধ করবে। পাকিস্তানের কাছে বর্তমানে ৭০টি এ-১৬এস জঙ্গিবিমানের পাশাপাশি ফ্রান্স ও রাশিয়ায় তৈরি বহু অ্যাটাক এয়ারক্রাফ্ট রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
এদিকে ওবামা প্রশাসন পাকিস্তানকে অত্যাধুনিক জঙ্গিবিমান সরবরাহ করতে চাইলেও কংগ্রেস এ পরিকল্পনা আটকে দিতে পারে বলে মার্কিন দৈনিকটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, কংগ্রেসের অনেকে মনে করেন, পাকিস্তান এসব জঙ্গিবিমানকে সন্ত্রাস বিরোধী হামলায় যতটা না ব্যবহার করবে তার চেয়ে বেশি ব্যবহার করবে ভারতের বিরুদ্ধে সম্ভাব্য যেকোনো যুদ্ধে।
আজ (বৃহস্পতিবার) আরো পরে হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বৈঠক হওয়ার কথা রয়েছে। সাক্ষাতে তালেবান বিরোধী যুদ্ধ, পরমাণু অস্ত্রের নিরাপত্তাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে দুই নেতা আলাপ করবেন বলে কথা রয়েছে।
সূত্র : রেডিও তেহরান

No comments

Powered by Blogger.