কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা আটক

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের স্বাধীনতাকামী রাজনৈতিক সংগঠন জম্মু-কাশ্মীরের হুরিয়ত কনফারেন্সের জ্যেষ্ঠ নেতা সৈয়দ আলী শাহ গিলানিকে আটক করেছে পুলিশ। স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাতে কাশ্মীর পুলিশ ৮৫ বছর বয়স্ক এ নেতাকে আটক করে। এর আগে গত ২৩ আগস্ট ভারত ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের (এনএসএ) বৈঠক বাতিল হওয়ার পরেই তাঁকে গৃহবন্দি করা হয়েছিল।
সৈয়দ গিলানিকে আটকের পর তাঁকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের রাজধানী শ্রীনগরের হামাহামা পুলিশ স্টেশনে রাখা হয়েছে বলে জানিয়েছেন হুরিয়তের আরেক প্রভাবশালী নেতা আহমেদ আসিফ। আসিফ আরো জানান, গত রোববার ট্রাকে বোমা হামলায় নিহত ট্রাকের সুপারভাইজার জাহিদ রসুল বাটের শোকার্ত পরিবারকে সমবেদনা জানাতে গিয়েছিলেন গিলানি। জাহিদের বাড়ি থেকে বের হওয়ার পরপরই তাঁকে আটক করে পুলিশ।
উল্লেখ্য, গত ৯ অক্টোবর কাশ্মীরের উধামপুর এলাকার বাসিন্দা জাহিদ রসুল তিনটি গরু জবাই করেছে—এমন অভিযোগে তাঁর ট্রাক লক্ষ্য করে পেট্রলবোমা ছুড়েছিল দুর্বৃত্তরা। এ সময় বোমার আগুনে গুরুতর দগ্ধ হন রসুল বাট ও চালক শওকত আহমেদ। এর পর তাঁদের রাজধানী নয়াদিল্লির একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে রোববার মারা যান রসুল বাট। শওকত এখনো চিকিৎসাধীন।

No comments

Powered by Blogger.