এইডসের ওষুধ কলা!

এইচআইভি ভাইরাস প্রতিরোধের ওষুধ আবিষ্কার করতে গিয়ে যেখানে দিন-রাত ঘাম ঝরাচ্ছিলেন বিজ্ঞানীরা। সেখানে দেখা গেল এই ওষুধ কি না হাতের কাছেই! সেটি কলা। একেবারেই সহজলভ্য একটি ফল। শুধু তাই নয়, হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জার ভাইরাসও এটি প্রতিরোধ করতে সক্ষম। তবে হতাশার কথা হল- এ জন্য নিয়মিত কলা খেলে এ ধরনের কোনো সুফল পাওয়া যাবে না। কারণ ওষুধ তৈরিতে কলা থেকে বিশেষ প্রক্রিয়ায় রাসায়নিক সংগ্রহ করা হয় এবং তা প্রক্রিয়াজাত করা হয়।
যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, তারা কলা থেকে একটি আশ্চর্য ওষুধ তৈরি করেছেন। যা এসব ভাইরাস প্রতিরোধে কাজ করবে। তারা কলা থেকে বিশেষ প্রোটিনটি আলাদা করেছেন। এর নাম ব্যানলেক। প্রায় পাঁচ বছর আগে এটি এইডসের চিকিৎসায় সম্ভাবনাময় ওষুধ হিসেবে আবিষ্কৃত হয়। তবে এর মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে তখন ব্যবহার করা সম্ভব হয়নি। গবেষকরা দাবি করেছেন, তারা বর্তমানে সে সমস্যা দূর করতে সক্ষম হয়েছেন। তারা ব্যানলেক প্রোটিনটির নতুন একটি সংস্করণ তৈরি করেছেন। এটি ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে কোনো ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।
মিশিগান বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডেভিড মার্কোউইজ বলেন, আমরা যা আবিষ্কার করেছি সেটি অসাধারণ। কারণ ব্যানলেক দিয়ে অ্যান্টি-ভাইরাল জাতীয় কিছু তৈরির পথ খুলেছে। এখন পর্যন্ত চিকিৎসক ও রোগীর কাছে এ ধরনের কোনো ওষুধ নেই। গবেষকরা বলছেন, তাদের তৈরি এ ওষুধ ইবোলার উপরও কাজ করবে। কারণ ভাইরাসের উপরে থাকা চিনির অনুগুলোকে আটকে রাখবে। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.