অস্ত্রসজ্জা বাড়াচ্ছে ভারত, পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হবে পাকিস্তান : শরিফ

পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দৃঢ়ভাবে বলেছেন, ভারত ‘অস্ত্রসজ্জা’ যেভাবে ‘বাড়িয়ে যাচ্ছে’, তাতে পাকিস্তানকে বাধ্য হয়েই ‘কার্যকর প্রতিরোধ’ গড়ে তোলার লক্ষ্যে ব্যবস্থা নিতে হবে।
ওয়াশিংটন সফররত শরিফ মার্কিন কংগ্রেসের শীর্ষ থিঙ্কট্যাঙ্ক ‘দি ইনস্টিটিউট অব পিস’-এ দেয়া ভাষণে বলেছেন, একদিকে ভারত আলোচনায় বসতে চাইছে না। পাশাপাশি ব্যাপক অস্ত্রসজ্জা চালিয়ে যাচ্ছে। দুঃখের কথা হল, এর পিছনে একাধিক শক্তির সক্রিয় মদত, সহায়তা রয়েছে। এক বিপজ্জনক, ভয়াবহ সামরিক নীতি নিয়েছে ভারত। এর মোকাবিলায় অর্থবহ প্রতিরোধ তৈরি করতে পাল্টা একাধিক ব্যবস্থা নিতে বাধ্য হবে পাকিস্তানও।
আড়াই বছর আগে ক্ষমতায় আসার পর থেকে তিনি ভারতের সঙ্গে সম্পর্ক ভালো করতে একাধিক ‘আন্তরিক প্রয়াস’ চালিয়েছেন বলে দাবি করেন শরিফ।
বলেন, আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে সাড়া দিয়ে নয়াদিল্লিতে তার শপথ গ্রহণ অনু্ষ্ঠানে গিয়েছিলাম। কিন্তু এর ফলে যে গতি এসেছিল, ভিত্তিহীন কারণ দেখিয়ে ভারত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ)-দের বৈঠক বাতিল করে দেয়ায় তা মার খেয়েছে। তিনি এও অভিযোগ করেন, গত জুলাইয়ে রাশিয়ার উফায় মোদির সঙ্গে তার বৈঠকের পর ভারত শুধু সন্ত্রাসবাদের মতো ইস্যুতেই আলোচনা আটকে রাখতে চাইছে। আলোচনা প্রক্রিয়া সংকীর্ণ পরিসরে বেঁধে ফেলতে চাইছে। এনএসএ বৈঠক বাতিল হওয়ার পর নিয়ন্ত্রণ রেখা ও অস্থায়ী সীমান্তে যুদ্ধবিরতি ভেঙে ভারতের হামলাও বেড়েছে। পাশাপাশি ভারতের একাধিক রাজনৈতিক নেতা, সামরিক কর্তা উসকানিমূলক কথাবার্তা বলেছেন।
শরিফের আরো দাবি, ভারতে হিন্দু কট্টরপন্থীদের পাকিস্তান-বিরোধী কার্যকলাপে উপমহাদেশের পরিস্থিতিতে উত্তেজনা বেড়েছে।

No comments

Powered by Blogger.