মালিতে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশী শান্তিরক্ষী নিহত

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সন্ত্রাসীদের গুলিতে এক বাংলাদেশী শান্তিরক্ষী নিহত ও একজন আহত হয়েছেন। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় (স্থানীয় সময়) দেশটির রাজধানী বামাকোর বিমানবন্দর থেকে গাড়িতে করে দক্ষিণাঞ্চলে যাওয়ার পথে এ হামলা চালানো হয়। নিহত সৈনিকের নাম নীল কণ্ঠ হাজং এবং আহত সৈনিক সিরাজুল ইসলাম। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।
আইএসপিআর জানায়, মালিতে শান্তিরক্ষী হিসেবে নিয়োজিত বাংলাদেশ ট্রান্সপোর্ট কন্টিনজেন্টের একটি জিপের ওপর সন্ত্রাসীরা অতর্কিত গুলি চালায়। এতে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক নীল কণ্ঠ হাজং নিহত এবং হাতে গুলিবিদ্ধ হয়েছেন
সৈনিক সিরাজুল ইসলাম। তিনি বামাকোর লেভেল-২ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। মালির নিরাপত্তা সূত্র জানায়, সোমবার সন্ধ্যায় জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর গাড়িতে থাকা ওই দুই বাংলাদেশীর ওপর হামলা চালায় সশস্ত্র সন্ত্রাসীরা। হামলাকারীদের পরিচয় জানা সম্ভব হয়নি। তবে দেশটি এ ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে উল্লেখ করেছে।
বার্তা সংস্থা এএফপি মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, নিহত শান্তিরক্ষী বাংলাদেশের নাগরিক। মালির জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ‘মিনসুমার’র এক সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোর মধ্যে মালির মিনসুমা মিশনকে সবচেয়ে বিপজ্জনক মনে করা হয়। দেশটিতে প্রায়ই শান্তিরক্ষা বাহিনীর ওপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত সেখানে ৪০ জনের বেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন।
তবে রাজধানী বামাকোতে শান্তিরক্ষী বাহিনীর ওপর হামলার ঘটনা বিরল। সোমবারের হামলার পাঁচ দিন আগে বামাকোর ফাসুকানু এলাকায় জাতিসংঘের একটি ভবনে হামলা চালায় সন্ত্রাসীরা। এছাড়া দেশটির উত্তরাঞ্চলীয় মরুভূমি এলাকায় তুয়ারেগ বিদ্রোহীদের সঙ্গে প্রায়ই ফরাসি নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর লড়াই হয়।
গ্রামের বাড়িতে শোকের মাতম : সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানার উত্তর বংশিকুন্ডা ইউনিয়নের দুর্গম সীমান্তের উপজাতি গিলগড়া গ্রামে তার মৃত্যুর সংবাদ পৌঁছার সঙ্গে সঙ্গেই চলছে শোকের মাতম। গিলগড়া গ্রাম ছাড়াও আশপাশের গ্রাম থেকে আত্মীয়-স্বজন ছুটে এসেছেন তার গ্রামের বাড়িতে। নিহতের মামা আশুতোষ হাজং যুগান্তরকে জানান, লাশ বাড়িতে এসে পৌঁছলে ধর্মীয় রীতি অনুযায়ী সৎকার করা হবে। তার বাবা-মা, ৪ ভাই ও ১ বোন রয়েছে। এক বছর আগে তিনি বিয়ে করেন। তার স্ত্রী সঞ্চিতা হাজং সন্তানসম্ভবা।
প্রধানমন্ত্রীর শোক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালির রাজধানী বামকোতে শান্তিরক্ষা মিশনে কর্মরত অবস্থায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক শ্রী নীলকণ্ঠ হাজংয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেছেন, এটা কাপুরুষোচিত ও নির্মম হত্যাকাণ্ড।
মঙ্গলবার এক শোক বার্তায় প্রধানমন্ত্রী এ হত্যার তীব্র নিন্দা জানান। তিনি সন্ত্রাসী ও জঙ্গি কর্মকাণ্ড প্রতিরোধে জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানান।
শোক বার্তায় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সব সময়ই সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর এ বর্বরোচিত হামলা বিশ্বের শান্তিকামী মানুষের ওপর হামলারই নামান্তর।
শোক বার্তায় তিনি নীলকণ্ঠ হাজংয়ের বিদেহী আত্মার শান্তি কামনা এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। একই ঘটনায় আহত সৈনিক সিরাজুর ইসলামের দ্রুত আরোগ্য কামনা করেন প্রধানমন্ত্রী।

No comments

Powered by Blogger.