তাপদাহে পুড়ছে দেশ

সারা দেশে তীব্র তাপদাহে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। ভ্যাপসা গরমে স্থবির হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। নিতান্ত প্রয়োজন ছাড়া মানুষ ঘরের বের হচ্চে না। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়রিয়াসহ নানা রোগব্যাধি। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-
চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে তাপদাহ অব্যাহত রয়েছে। ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে নগরী। অসহনীয় গরমে স্বাভাবিক জীবনযাত্রা স্থবির হয়ে পড়েছে। বাতাসে যেন আগুনের ফুলকি ঝরছে। দিনভর তাপপ্রবাহ ও রাতে ভ্যাপসা গরমে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। শনিবার নগরীতে সকালে এক পশলা বৃষ্টি হলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়তে থাকে।
রাজশাহী ব্যুরো : অব্যাহত তীব্র তাপমাত্রায় যেন আগুন জ্বলছে রাজশাহী অঞ্চলে। জ্যৈষ্ঠের শুরু থেকেই রাজশাহীর ওপর দিয়ে হালকা থেকে তীব্র ধরনের তাপদাহ বয়ে যাচ্ছে। প্রায় দুই সপ্তাহ ধরে রাজশাহী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছিল ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।
বেনাপোল : যশোরসহ আশপাশের উপজেলায় কয়েকদিন ধরেই ক্রমান্বয়ে বাড়ছে তাপমাত্রা। ফলে প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে। সামনের কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়বে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস।
পাবনা : গত ৩ দিনে পাবনায় জ্যৈষ্ঠের খরতাপে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। বৃদ্ধসহ শ্রমজীবী মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ঈশ্বরদী আবহাওয়া অফিসের কর্মকর্তা ফজলুল করিম জানান, পাবনা অঞ্চলে বৃহস্পতিবার থেকে তাপমাত্রা ৩৭ ডিগ্রি থেকে ৩৯ ডিগ্রিতে ওঠানামা করছে।
অভয়নগর : তীব্র তাপদাহে অভয়নগরের জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। মধু মাসের দুপুর বেলার প্রচণ্ড এই রৌদ্রে মানুষ রাস্তাঘাটে তো দূরের কথা ঘরে থাকতে পারছে না। একটু ঠাণ্ডা বাতাসের আসায় গাছের তলায় ঠাঁই নিচ্ছে।

No comments

Powered by Blogger.