আমায় অন্ধ করে দিন by মীর আব্দুল আলীম

আগে ভোর হলেই প্রাণভরে দেশটাকে দেখতে মন চাইতো। নীল আকাশে তাকিয়ে থাকতে ইচ্ছে হতো। এখন আর এসব দেখতে মন চায় না। মন চায় অন্ধ হয়ে যেতে। বলতে ইচ্ছে হয়, দয়া করে আমাকে অন্ধ করে দিন। কারণ আমি এমন দেশ দেখতে চাই না। যে দেশে ঘর থেকে বের হলে পেট্রলবোমায় দগ্ধ হয়ে মরতে হয়। যে দেশে আইনশৃঙ্খলা বাহিনী ধরে নিয়ে গুলি করে পঙ্গু করে দেয়। বন্দুকযুদ্ধের নামে বিনা বিচারে হত্যা করে। কিন্তু কেন? আবার ভাবি আমি অন্ধ হলেই কি এসব থেকে নিস্তার মিলবে? মনে প্রশ্ন জাগে দেশের অন্ধরাও কি শান্তিতে আছেন? এই যদি হয় আমার দেশ? এই যদি হয় আমার দেশের রূপ, তাহলে এ দেশ নিয়ে আমরা কি ভাববো? ভবিষ্যৎ প্রজন্ম এসব দেখে কি শিক্ষা নেবে? আন্দোলন এখন হাস্যকর বস্তুতে পরিণত হয়েছে। দিনের পর দিন অবরোধ-হরতাল চলছে। জ্বালাও-পোড়াও, খুন-গুম আর জেল-জুলুমের অভিশপ্ত দৃশ্য দেখতে দেখতে দিন দিন আমার চোখটা এমনি এমনি যেন অন্ধ হয়ে যাচ্ছে। না, না! আমরা এমন দেশ চাই না। আমরা একটা সুন্দর দেশ ও জাতি চাই। আমরা সুখে-শান্তিতে থাকতে চাই। স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই। এটা নিশ্চয়ই দেশবাসী হিসেবে আমাদের অমূলক কোন চাওয়া নয়। আমাদের সব দলের রাজনৈতিকদের কাছে, সর্বোপরি দেশের রাষ্ট্রপ্রধানের কাছে আমরা এমন একটা সোনার দেশ চাইতেই তো পারি? চাওয়ার অধিকার আমাদের আর দেয়ার দায় আপনাদের। আমাদের নিরাপদ রাখা, ভাল রাখার এবং সোনার দেশ গড়ার দায় সরকারের। যারা দেশ গঠনের অঙ্গীকার করেন তারা কি একটুও ভাবেন না? ক্ষমতায় থাকলে দেখি সবার চেহার একই হয়। কি হতভাগাই না আমরা। কেউই দায় স্বীকার করতে চায় না। সরকার দল বলে এ দায় বিএনপির। আর বিএনপি বলে এ দায় সরকার দল আওয়ামী লীগের। প্রকাশ্যে সভা-সমাবেশে এমন দায় চাপানোর কষরত চলে দলীয় প্রধানদের। কোথায় যাবো আমরা? দোষতে দোষতেই তো লাশে ভরে যাচ্ছে দেশ। বাস্তব অভিজ্ঞতার আলোকেই বলবো। সবাই মুদ্রার এপিঠ-ওপিঠ। স্বভাবে চলনে-বলনে অভিন্ন সবাই। দায় কারও কম নয়। সুযোগ পেলে ওনারা কেউই কম যান না। তবে আমি বলবো, এখনকার দায় রাষ্ট্রের। যারা ক্ষমতায় আছেন তারা রাষ্ট্রের নাগরিককে নিরাপত্তা দেবেন এটাই নিয়ম। যদি বিএনপি কিংবা অন্য কেউ ওসব করে তা ধরা এবং ঠেকানোর দায়িতও্ব রাষ্ট্রের। জনগণ রাষ্ট্রের কাছে নিরাপত্তা চান।
আর কত মানুষ মরলে আর কত মানুষ গুম হলে আর কত মানবসন্তান অপহরণ হলে এ দেশে শান্তি ফিরে আসবে? এ দেশে ক্ষমতায় যাওয়ার জন্য মানুষ পুড়িয়ে মারা হয়, জ্বালাও-পোড়াও, ভাঙচুর, লুটপাট হয়। ক্ষমতায় থাকার জন্য ভোট ডাকাতি হয়, বিশ্বজিতেরা রাস্তায় প্রকাশ্যে খুন হন, সন্ত্রাসীদের হাতে পথচারী নিহত হন; প্রতিনিয়ত সাধারণ মানুষ খুন হন, গুম হন। ভাবি আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে কি দিয়ে যাবো? একটা অন্ধকারাচ্ছন্ন দেশ? কুয়াশায় ঢাকা দেশ। হাঁড়গোড়ে ভরা দেশ।
শেষ কথা- আমাদের কাছে কোন দল দায়ী এটা বড় নয়। দেশবাসী আর গুলির শব্দ শুনতে চায় না, আগুনে ঝলসে যেতে চায় না, গুম, খুন, অপহরণ থেকে মুক্তি চায়। দেশের মানুষ শান্তি, স্বস্তি চায়।

No comments

Powered by Blogger.