খালেদা জিয়ার গাড়ি বহরে হামলা পূর্বপরিকল্পিত : মওদুদ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনাকে পূর্বপরিকল্পিত আখ্যা দিয়ে প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার দেশজুড়ে বিক্ষোভ মিছিল এবং পরের দিন বুধবার সারাদেশে সকাল সন্ধ্যা হরতালের কর্মসূচি দিয়েছে বিএনপি। তবে নির্বাচনের কারণে ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্মসূচির আওতামুক্ত থাকবে। আজ রাত পৌনে আটটায় এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি সরকারকে হুঁশিয়ার উচ্চারণ করে বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড অব্যাহত রেখে আমাদেরকে ভিন্ন চিন্তা করতে বাধ্য করবেন না। খালেদা জিয়ার গাড়িবহরে হামলায় বেশ কয়েকজন আহত হয় বলে তিনি অভিযোগ করেন।
তিনি বলেন, নির্বাচনী প্রচারণার সময় কাওরান বাজারে বিএনপি চেয়ারপারসনকে পরিকল্পিতভাবে হত্যার উদ্দেশ্যে তার গাড়িবহরে ভাঙচুর ও সশস্ত্র হামলা চালিয়েছে সরকারের লোকজন। তারা অ্যাম্বুলেন্সও ভাঙচুর করেছে। এটি সরকারের ফ্যাসিবাদী ও অগণতান্ত্রিক মানসিকতার বহিঃপ্রকাশ। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।
বাধা সত্ত্বেও খালেদা জিয়া সিটি নির্বাচনে প্রচারভিযান অব্যাহত রেখেছেন মন্তব্য করেন মওদুদ আহমদ বলেন, আওয়ামী লীগের সন্ত্রাসীরা পুলিশের সহায়তায় বেগম জিয়ার প্রচারাভিযানের প্রতিটি স্থানে বাধা দেয়া সত্ত্বেও তিনি তার প্রচারভিযান অব্যাহত রেখেছেন।
বিএনপির এই সিনিয়র নেতা বলেন, ম্যাডামের (খালেদা জিয়া) বাসার সামনে থেকে পুলিশি পাহারা প্রত্যাহার এবং তার গাড়িবহর থেকে পুলিশি নিরাপত্তা প্রত্যাহার করা থেকেই বুঝা যায় চেয়ারপারসনের ওপর হামলা সরকারের পূর্ব পরিকল্পনার অংশ।
ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, সিটি নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনেই সরকার এ ধরনের ফ্যাসিবাদী ও সন্ত্রাসী তাণ্ডবের আশ্রয় গ্রহণ করেছে। এটি সরকারের দুর্বলতারই প্রতিফলন।
দলের স্থায়ী কমিটির এই প্রবীণ সদস্য বলেন, প্রধানমন্ত্রী ও তার মন্ত্রীরা অতি সম্প্রতি বিএনপি চেয়ারপারসনকে নির্বাচনী প্রচারণায় বের হলে প্রতিহত করার যে বক্তব্য দিয়েছেন সেটাই তাদের সশস্ত্র গুণ্ডাদের আজকের সন্ত্রাসী হামলায় উসকানি দিয়েছে। পুলিশের আইজিপিও নির্বাচন কমিশনে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সংক্রান্ত সভায় তার বক্তব্যে ম্যাডাম খালেদা জিয়াকে প্রতিহত করতে প্রয়োজনে আইন প্রণয়নের জন্য খোলাখুলি বক্তব্য দিয়েছেন। এ সবই উসকানি দিয়েছে আওয়ামী গুণ্ডা বাহিনীকে খালেদা জিয়ার ওপর হামলার জন্য।
বিএনপি চেয়ারপারসনের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়ে দুই দিনের কর্মসূচি ঘোষণা দেন মওদুদ আহমদ। কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল সারাদেশে বিক্ষোভ মিছিল এবং পরের দিন বুধবার সারাদেশে সকাল সন্ধ্যা সর্বাত্মক হরতাল। তবে সিটি নির্বাচনের কারণে ঢাকা এবং চট্টগ্রাম মহানগরী কর্মসূচিরর আওতামুক্ত থাকবে।
মওদুদ আহমদ আরো বলেন, শত বাধা সত্ত্বেও খালেদা জিয়া প্রচারণা চালাবেন। তার প্রচারণা চলছে। ঢাকার দুই সিটিতেই তিনি প্রচারণা চালাবেন। সরকার যতই ঘটনা ঘটাবে তাদের ভোট কমবে। ২৮ এপ্রিল জনগণ ভোটের মাধ্যমে নীরব বিপ্লব ঘটাবে এবং বিএনপি সমর্থিত প্রার্থীরা বিজয়ী হবে বলে প্রত্যাশা করেন ব্যারিস্টার মওদুদ।
রাজধানীর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ, যুগ্ম-মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, কেন্দ্রীয় নেতা আসাদুজ্জামান রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।
‘খালেদা জিয়ার গাড়িতে গুলি করা হয়েছিল’
কাওরান বাজারে গাড়ি বহরে হামলার সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে লক্ষ্য করে গুলি করা হয়েছিল বলে জানিয়েছেন তার ব্যক্তিগত নিরাপত্তায় নিয়োজিত ‘সিএসএফ’ এর প্রধান মেজর জেনারেল (অব.) ফজলে এলাহী আকবর। সোমবার রাতে সাংবাদিকদের তিনি বলেন, গাড়ি বুলেট প্রুফ থাকায় আল্লাহর রহমতে তিনি বেঁচে গেছেন। বিকালে তৃতীয় দিনে মত কাওরান বাজারে নির্বাচনী প্রচারণা চালানোর সময় খালেদা জিয়ার গাড়ি বহরে হামলা চালায় স্থানীয় আওয়ামী লীগের কর্মীরা। হামলায় খালেদা জিয়ার গাড়ির কাচ ক্ষতিগ্রস্ত হয়। এদিকে রাতে হামলার ঘটনায় আহত সিএসএফ সদস্যদের দেখতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে যান খালেদা জিয়া।

No comments

Powered by Blogger.