ভারতের বিপক্ষে জ্বলে উঠতে আত্মবিশ্বাসী আফ্রিদি

চির প্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে বিশ্বকাপে এখনো কোনো ম্যাচে জয় পায়নি পাকিস্তান। আর যেকোনো বিশ্বকাপেই এই পরিসংখ্যান বেশ ভালোভাবেই মাথায় রেখে দুই দল খেলতে নামে। এবারো তার ব্যতিক্রম হচ্ছে না। নিজেদের প্রথম ম্যাচেই এই দুই দল বিশ্ব মাতাতে মাঠে নামছে। আর ইতোমধ্যেই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য এবারের আসরের অন্যতম আকর্ষণীয় এই ম্যাচকে ঘিড়ে খেলোয়াড়দের পাশাপাশি মাঠের বাইরেও সমর্থকদের মধ্যে বেশ উত্তেজনা লক্ষ করা গেছে। ১৫ ফেব্রুয়ারি এডিলেডে দুই দল মাঠে নামবে, এটা হবে বিশ্বকাপে ভারত পাকিস্তানের ষষ্ঠ ম্যাচ।
ম্যাচটিকে সামনে রেখে পাকিস্তানি তারকা অল রাউন্ডার শহীদ আফ্রিদি বলেছেন ভারতের বিপে অতীত ইতিহাস নিয়ে তার দল মোটেই আশাহত নয়। এডিলেড ওভালে বাংলাদেশের বিপে প্রথম অনুশীলন ম্যাচের আগে আফ্রিদী বলেছেন, ‘সবকিছুরই শুরু থাকে। আমি জানি এটা এমন একটা ম্যাচ যা নিয়ে সবসময়ই বাড়তি উত্তেজনা বিরাজ করে। বিশ্বের অনেক সমর্থকই এই ম্যাচ মাঠে বসে উপভোগের জন্য অস্ট্রেলিয়ায় আসবে। হোটেলগুলো প্রায় মাসখানেক আগে থেকে বুকিং হয়ে গেছে। সমর্থকদের এই প্রত্যাশা সত্যিই দারুন একটি বিষয়। আমাদের মধ্যেও সেই আত্মবিশ্বাস আছে। নিজেদের দিনে আমরা বিশ্বের যেকোনো দলকে হারানোর ক্ষমতা রাখি। কিন্তু দু’দলই জানে কিভাবে চাপকে সামলে উঠতে হয়। আমাদের দিক থেকে বলতে গেলে একটি কথাই বলবো ম্যাচটাকে আমরা অন্য আরেকটি ম্যাচের মতই দেখছি। এখানে বাড়তি কিছু দেখার নেই। তবে বিশ্বকাপের প্রথম ম্যাচ হিসেবে দুটি দলই জয়ের মাধ্যমে শুরু করার আশা করছে। যাতে করে পরবর্তী ম্যাচগুলোতে আত্মবিশ্বাসী থাকা যায়।’
আইসিসির গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলো ছাড়াও এই দুই দল যাতে আরো বেশি করে একে অপরের মোকাবেলা করতে পারে সে সম্পর্কে আশাবাদ ব্যক্ত করে আফ্রিদি বলেছেন শুধু বিশ্বকাপের মত বড় আসরেই যেন এই লড়াই সীমাবদ্ধ না থাকে। ৩৫ বছর বয়সী এই অল রাউন্ডার ইতোমধ্যেই বিশ্বকাপের পরে ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। ক্যারিয়ারের তুঙ্গে থেকেই তিনি অবসরে যেতে চান। বর্তমান দলটিকে নিয়ে আশাবাদী আফ্রিদি অবশ্য ইনজুরি সমস্যাকে বাড়তি দুশ্চিন্তা হিসেবেই মনে করছেন। তার মতে ১৯৯২ বিশ্বকাপ জয়ী দলটিতে তারুণ্য ও অভিজ্ঞতার সংমিশ্রণ ছিল। কিন্তু বর্তমান তারুণ্য নির্ভর দলটির উপর প্রত্যাশার চাপ কিছুটা বেশি।

No comments

Powered by Blogger.