‘দল নিয়ে জুয়া খেলা হয়েছে’ -শাহরিয়ার নাফীস

চার বিশ্বকাপে বাংলাদেশ দলের পরাজয়ের মূল কারণ ছিল ব্যাটিং ব্যর্থতা। এর মধ্যে ২০০৭ সালের বিশ্বকাপটিকে সফল হিসেবেই বিবেচনা করা হয়। সেই দলের একজন অন্যতম সদস্য ছিলেন এক সময়ের জাতীয় দলের প্রতিভাবান ক্রিকেটার শাহরিয়ার নাফীস। জাতীয় দলের হয়ে ৭৫টি ওয়ানডে খেলা নাফীস ৮টি সেঞ্চুরি ও ১৩টি ফিফটি হাঁকিয়ে করেছেন ৩১.৪৪ গড়ে ২২০১ রান। ২০১৫ সালের অস্ট্রেলিয়া বিশ্বকাপে বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে কথা বলেছেন মানবজমিন-এর স্পোর্টস রিপোর্টার ইশতিয়াক পারভেজের সঙ্গে। তার ধারণা, একটি অনভিজ্ঞ দলই লড়াই করবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে। দল নিয়ে অনেকটাই গ্যাম্বলিং করা হয়েছে বলে তিনি মনে করেন। তার সঙ্গে কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-
প্রশ্ন: অস্ট্রেলিয়া বিশ্বকাপে বাংলাদেশ দলের সম্ভাবনা কতটুকু?
শাহরিয়ার নাফীস: আমি এক কথায় বলবো, বাংলাদেশ দলের জন্য এ বিশ্বকাপটি অনেক কঠিন হবে। যদি দলকে ভাল করতে হয় তাহলে অনেক ভাল খেলতে হবে।
প্রশ্ন: ভাল ক্রিকেট বলতে কি বোঝাতে চাইছেন?
নাফীস: আসলে ব্যাটে বলে, সেই সঙ্গে ফিল্ডিংয়েও অসাধারণ খেলতে হবে। জিততে হলে শুধু ভাল ব্যাট করলেই হবে না। অনেক ভাল বল করতে হবে। ফিল্ডিংটাও করতে হবে অন্যমাত্রায়।
প্রশ্ন: অস্ট্রেলিয়ার কন্ডিশনে দলের জন্য কি পরামর্শ থাকবে?
নাফীস: পরামর্শ দেয়ার কিছু নেই। যারা সেখানে আছেন তারাই ভাল বুঝবেন কন্ডিশন অনুসারে কি করতে হবে। তবে আমি আশা করবো ব্যাটসম্যানরা এখানে তাদের সেরাটি দিয়ে খেলবেন। আর একটি বিষয় আমি দলের ব্যাটসম্যানদের কাছে আশা করবো তা হলো, যারা সেট হবেন ক্রিজে তারা যেন ইনিংসটা লম্বা খেলেন। দলের জন্য বড় স্কোর করার দায়িত্বটা পালন করেন। দলের প্রয়োজনটা যেন মিটিয়ে আসতে পারেন।
প্রশ্ন: বলা হচ্ছে ৩শ’র বেশি রান না হলে এই উইকেটে জেতা কঠিন। আপনি বিশ্বাস করেন কি?
নাফীস: সত্যি কথা বলতে কি, আমি এটি বিশ্বাস করি না। ৩শ’ রান করলে জিতবে তা কি করে হয়। এটা সত্য যে, বিশ্বকাপের উইকেটগুলো বেশ ব্যাটিং নির্ভরই হয়। আর অস্ট্রেলিয়ায় সেটা একটু বেশি মনে হচ্ছে। কিন্তু আপনি ৩শ’র বেশি রান করলেন আর বোলিংয়ে যাচ্ছেতাই করবেন, তাহলে কিভাবে হবে? আসলে বিশ্বকাপের মতো আসরে আর ওয়ানডে ম্যাচে আপনাকে জয়ের জন্য যেমন রান করতে হবে, তেমনি আপনাকে ভাল বোলিং ও ফিল্ডিং করতে হবে।
প্রশ্ন: আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে টিম কম্বিনেশনটা কেমন দেখতে চান?
নাফীস: অবশ্যই ব্যাটসম্যানদের প্রাধান্য দিতে হবে। কারণ, আমাদের যদি আফগানদের বিপক্ষে জিততে হয় তাহলে অবশ্যই বেশ ভাল ব্যাটিং করতে হবে।
প্রশ্ন: প্রথম ম্যাচে দলের নতুন সদস্যদের মধ্যে একাদশে কাকে দেখতে চান?
নাফীস: সত্যি কথা বলতে কি, আমি প্রথম ম্যাচের একাদশে নতুন কাউকে দেখতে চাই না। কারণ, এ ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে যাদের বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে এবং যারা জাতীয় দলের অভিজ্ঞ ক্রিকেটার, তাদেরই যেন প্রথম একাদশে রাখা হয়।
প্রশ্ন: ২০০৭ সালের তুলনায় এ দলটির মূল্যায়ন কিভাবে করবেন?
নাফীস: আমি বলবো, এবারের দল একেবারেই অনভিজ্ঞ। এখানে ৯ জন নতুনকে রাখা হয়েছে। তাদের অনেকেই দুই-তিনটির বেশি ওয়ানডে খেলে নি। কিন্তু অন্যদিকে দেখেন, ২০০৭ বিশ্বকাপে এমনটা ছিল না। সেটি ছিল সবদিক থেকে অত্যন্ত ব্যালান্সড দল। অভিজ্ঞতার সঙ্গে সমন্বয় করা হয়েছিল তারুণ্যের। আর খুব বেশি নতুন কেউ ছিল না মুশফিক, সাকিব ছাড়া। সেখানে বাশার ভাই, রফিক ভাই, জাবেদ ভাই ছিলেন অনেক অভিজ্ঞ ক্রিকেটার। এছাড়াও আশরাফুল, রাজ্জাক, আফতাব ও রাজিন সালেহর মতো ক্রিকেটাররা ছিলেন। এখন তো মাশরাফি, তামিম, সাকিব, মুশফিক ও মাহমুদুল্লাহ ছাড়া আর তেমন কাউকে চোখে পড়ে না। আমি বলবো, দল নিয়ে অনেকটাই গ্যাম্বলিং করা হয়েছে। এছাড়াও আমরা ২০০৭ সালের বিশ্বকাপে ৪টি প্রস্তুতি ম্যাচেই জিতেছিলাম। শুধু তাই নয়, আমরা সেই বিশ্বকাপের আগে বেশ ভাল ক্রিকেট খেলেছিলাম, যা আমাদের অনেক আত্মবিশ্বাস দিয়েছে। আর সেই আত্মবিশ্বাসের প্রভাবও ছিল। কিন্তু এবার বাংলাদেশের জন্য শুরুটা ভাল হয়নি। প্রস্ততি ম্যাচগুলোতে হেরেছে। তবে তাই বলে এখনই রায় দেয়া উচিত না। আমি মনে করি আমাদের অ্যাবিলিটি আছে। ভাল খেলে আফগানদের হারাতে পারলে আমরা পরের ম্যাচগুলোও ভাল করবো।
প্রশ্ন: ৯ জন প্রথম বিশ্বকাপে খেলবে। এটি গ্যাম্বলিং মনে করেন?
নাফীস: অবশ্যই। কারণ, তরুণ আর নতুনরা হয় খুব ভাল করবে, নয় খুব খারাপ করবে। এটি তো জুয়ার মতোই হলো।
প্রশ্ন: ২০০৭ সালের বিশ্বকাপে আপনার কেমন কেটেছে?
নাফীস: সত্যি কথা বলতে কি, সেই বিশ্বকাপে আমি ভাল কিছু করতে পারিনি। তাই আমার নিজের ব্যক্তিগত কোন ভাল স্মৃতি নেই।
প্রশ্ন: আপনার দেখা বাংলাদেশের সেরা ইনিংস কোনটি?
নাফীস: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আশরাফুলের ৮৭ রানের ইনিংসটিই সেরা বলবো। এছাড়াও আরও কয়েকটি ইনিংস ভাল ছিল।
প্রশ্ন: এবার কোন দলের হাতে কাপ যাবে বলে মনে করেন?
নাফীস: আমার ধারণা অস্ট্রেলিয়াই বিশ্বকাপ নেবে। ওরা অসাধারণ একটি দল।
প্রশ্ন: বাংলাদেশ দলের কাছে আপনার চাওয়া কি?
নাফীস: চাওয়া একটাই। ভাল খেলবে, সবাই দায়িত্ব নিয়ে খেলবে। আমাদের অন্তত কিছু জয় উপহার দেবে। আমি বিশ্বাস করি, যদি তিন বিভাগে দল ভাল খেলতে পারে তাহলে অন্তত তিনটি জয় আমরা পাবোই।

No comments

Powered by Blogger.