বেপরোয়া বিদ্যা বালান by পিয়াস রায়

এমন ক’টা মানুষ খুঁজে বের করতে পারবেন যারা ক্যারিয়ারের শুরু থেকে আজ অবদি একটা সোজাসাপ্টা ‘কুচ পরোয়া নেহি’ ঘরানার ইমেজ নিয়ে দাপিয়ে বেড়াচ্ছেন বলিউডে? সত্যি কথা বাস্তবতার কাছে মাথা নত করেছেন অনেকেই। কিন্তু এদিক থেকে বিদ্যা বালান যে অদ্বিতীয় সেটা হয়তো নতুন করে বলার কিছু নেই। ক্যারিয়ারের একদম শুরু থেকেই চোখ বুলানো যাক। পরিনীতা ছবির মাধ্যমে সাইফ আলী খানের নায়িকা বলে বলিউডে পা রাখেন বিদ্যা। পরিনীতা আর কিসমত কানেকশনের জুগলবন্দিতে জোর গুজব ওঠে, সাঈফের সঙ্গে চুটিয়ে প্রেম চলছে তার। মিডিয়াতে এমন প্রশ্ন বারবার সামনে এলেও অম্লান বদনে হাসিমুখে এড়িয়ে গেছেন বিদ্যা। বিদ্যা হয়তো জানতেন রেগেমেগে একাকার হলে সেটাতে ক্ষতিটা হবে তারই। সাঈফের সেই গুঞ্জন অবশ্য বেশিদিন টেকেনি। সাঈফ সটকে গেছেন অতঃপর কারিনার সঙ্গে। আর কারিনার তৎকালীন প্রেমিক শহীদ কাপুর দেখা দিলেন বিদ্যার নয়া প্রেমিক হিসেবে। যথারীতি সেখানেও নিজের ধীরতা ধরে রেখে নিজের ঠিক সময়মতো ঠিকই বরমাল্য পরালেন ইউটিভির কর্ণধান আদিত্য রায় কাপুরের গলায়। বরং তাতে উল্টো এতদিন বিদ্যার প্রেমগল্প নিয়ে বুলি আউড়ে বেড়াচ্ছিল তাদেরই পড়তে হল লজ্জায়।

বিয়ে করেই কী রক্ষা পেলেন বিদ্যা? কখনোই নয়। বিয়ের পরপরই চটকদার গুজব দেখা দিল নয়া ফর্মে। স্বামী আদিত্যের সঙ্গে নাকি বনছে না একদমই। দাম্পত্য অস্থিরতায় যে কোনো সময়ই নাকি ভেঙে পড়তে পারে তাদের দাম্পত্য বন্ধন। এবার আগের মতো মুখ এড়িয়ে না গিয়ে অবশ্য কিছুটা উষ্মা প্রকাশ করেছেন বিদ্যা। ‘আমার বিষয়ে এমন গুজব তৈরি করে অসুস্থ বিনোদনের রাস্তা খোঁজাটা সত্যিই দুঃখজনক’। তবে তার ওপর পাক্বা দু’বছরের মতো সময় সুখী দাম্পত্য জীবন ধরে রেখে অবশ্য বিদ্যা ঠিকই ঝামা ঘষে নিয়েছেন ওসব নিন্দুকের মুখে।
তাতে অবশ্য নিন্দুকদের বয়েই গেছে! বিদ্যা বিরক্ত হচ্ছেন ওটাই তো তাদের প্লাস পয়েন্ট! আর তাই এবার মহাস্ত্র ‘মা বনে যাওয়া’। শুরু হল বিদ্যার মা হওয়ার গুজব। সেই উনুনে অবশ্য ঘি ঢালল শাদি কা সাইড ইফেক্ট ছবির পর বিদ্যার নেয়া সাময়িক বিরতি। গোদের ওপর বিষফোঁড়া হয়ে দেখা দিল ‘কাহানি’ সিকুয়্যালে অভিনয় থেকে বাদ পড়ার বিষয়টি। এবার বিদ্যাকে ধরে-বেঁধে মা না বানালেই নয়। তবে যথোপযুক্ত সময়ে বিদ্যা এবারও প্রতিবাদ জানালেন, ‘মা হয়ে ওঠার জন্য যথেষ্ট উপযুক্ত এখনও মনে করি না নিজেকে। যখন জীবনের সেই ধাপটি পেরোব, সবাইকে জানিয়েই পেরোব। এ নিয়ে লুকোছাপা আর কানকথার আবশ্যকতা দেখি না।’
নিজের বক্তব্যের মতোই প্রতিটা সময়ই নিজেকে ধৈর্য আর দৃঢ়তা দিয়ে ধরে রাখা ব্যক্তিত্ব বিদ্যা। কানের আসরের পোশাক চিন্তাই হোক আর হাল ফ্যাশনের বিপরীত সে াতে হেঁটে নিজস্ব ফ্যাশন ঘরানাই হোক। বিদ্যাকে ঘিরে বিতর্ক সবসময়ই তুঙ্গে। সবাই যখন গলায় আঙুল ঢুকিয়ে বমি করে নিজেকে সাইজ জিরো প্রমাণে ব্যস্ত, সেখানে বিদ্যাই একজন যিনি চরিত্রের প্রয়োজনে শরীরে জমিয়েছেন মেদ। আর তার সঙ্গে মানানসই পোশাকে নিজেকে পর্দায় যেমন করে তুলেছেন অদ্বিতীয়া, তেমনি তৈরি করেছেন সত্তরের দশকের রেখাজীর আদলে অনন্য এক ধারা। আর সেই ধারাতেই নিজের স্বকীয়তা প্রমাণে ব্যস্ত বিদ্যা তার ইমেজ প্রতিষ্ঠায়। পাছে লোকে ইমরান হাশমীর মতো তাকে ‘সিরিয়াল কিসার’ বলুক আর স্থূলতায় শরীরের জন্য নিন্দাই করুক। সবকিছু ছাপিয়ে বিদ্যার ক্যারিয়ার মূলমন্ত্র যেন ‘কুচ পরোয়া নেহি’।

No comments

Powered by Blogger.