রাজনৈতিক ইসলাম নস্যাৎ করতে পাশ্চাত্যের দেশগুলো আইএস সৃষ্টি করছে -হামাস নেতা মুসা আবু মারজুক

গাজার প্রতিরোধ আন্দোলন হামাসের অন্যতম নেতা মুসা আবু মারজুক বলেছেন, সাম্প্রতিক ইসরাইলি হামলায় তাদের মাত্র সাত শতাংশ সামর্থ্য নষ্ট হয়েছে। তিনি বলেন, হামাস, মুসলিম ব্রাদারহুডের মতো রাজনৈতিক ইসলামের প্রতিনিধিত্ব ধ্বংস করার জন্য পাশ্চাত্যের কিছু দেশ আইএসকে সহায়তা করে যাচ্ছে।

হামাসের রাজনৈতিক শাখার দ্বিতীয় প্রধান ব্যক্তি মারজুক সোমবার মিসরীয় দৈনিক আল-শুরুককে দেয়া সাক্ষাতকারে বলেণ, গাজায় ইসরাইলের ব্যাপক বোমা হামলা সত্ত্বেও হামাসের সামারিক সামর্থ্য সাত শতাংশের চেয়েও কম ধ্বংস হয়েছে।
ইসরাইলের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, ৫০ দিনের হামলায় হামাসের প্রায় পুরো শক্তি ধ্বংস হয়ে গেছে।
সাক্ষাতকারে মারজুক বলেন, ইসরাইলের সাথে পরোক্ষ আলোচনায় তাদের লাভ হচ্ছে বেশি। তিনি বলেন, ইসরাইলের সাথে প্রত্যক্ষ আলোচনা চালানো হলে হামাসের ওপর বেশি চাপ সৃষ্টি হতো। তিনি একটি উদাহরণ টেনে বলেন, যুদ্ধবিরতির পর মিসরে অনুষ্ঠিত প্রথম দফার আলোচনার সময় ইসরাইলি পক্ষ হামাসকে নিরস্ত্রীকরণের দাবি জানাতে মিসরকে অনুরোধ করে। কিন্তু মিসরীয় মধ্যস্ততাকারী এই অনুরোধ হামাসের কাছে পৌঁছে দিতে অস্বীকার করে। ইসরাইলের সাথে প্রত্যক্ষ আলোচনা করলে এই সুযোগ হামাস পেত না।
আবু মারজুক বলেন, ইসরাইলি গোয়েন্দাপ্রধান হামাসকে নিরস্ত্রীকরণের ইসরাইলি দাবি প্রত্যাখ্যান করে বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্র কি তালেবানকে নিরস্ত্র করতে পেরেছে?’
তিনি ইরাক ও সিরিয়ায় সক্রিয় ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের সাথে হামাসের তুলনা প্রত্যাখ্যান করেন। তিনি দাবি করেন, হামাস ও মুসলিম ব্রাদারহুডের মতো দলগুলোর সংগ্রাম এবং রাজনৈতিক ইসলামকে ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে পাশ্চাত্যের কয়েকটি দেশ আইএসকে সহায়তা করে যাচ্ছে। তিনি অবশ্য পশ্চাত্যের ওইসব দেশের নাম প্রকাশ করেননি।
সূত্র : টাইমস অব ইসরাইল।

No comments

Powered by Blogger.