হিলিতে ট্রাকে পেট্রোল বোমা নিহত দুই

অবরোধের তৃতীয় দিনে গতকাল শুক্রবার ও বৃহস্পতিবার রাতে দিনাজপুরের হিলি, চাঁপাইনবাবগঞ্জের কানসাট, মাগুরা, ময়মনসিংহ, চাঁদপুর, কুমিল্লাসহ বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটেছে। হরতালের সমর্থনেও বিভিন্ন স্থানে গতকাল রাতে যানবাহন ভাংচুর ও অগি্নসংযোগ করা হয়। হিলিতে পেঁয়াজবোঝাই ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপে অগি্নদগ্ধ হয়ে দু'জন নিহত হয়েছেন। চাঁপাইনবাবগঞ্জের কানসাটে পণ্যবাহী ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। এতে চালক ও হেলপার গুরুতর আহত হয়েছেন। মাগুরায় দুটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে অগি্নদগ্ধ হয়েছেন ২ চালক। ময়মনসিংহ, চাঁদপুরে আগুন দেওয়া হয় আরও দুটি ট্রাকে। ঈশ্বরদীতে ভাংচুর করা হয় প্রায় অর্ধশত যানবাহন। চট্টগ্রামে আগুন দেওয়া হয়েছে বরযাত্রীদের একটি বাসে। কুমিল্লায় পাঁচথুবী ইউনিয়ন কার্যালয়ে অগি্নসংযোগ করেছে অবরোধকারীরা। এছাড়া নোয়াখালীর কোম্পানীগঞ্জে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমায় মাইক্রোবাস ভস্মীভূত হয়েছে। দোহারে দুর্বৃত্তদের আগুনে পুড়ে গেছে ট্যাক্সিক্যাব। পাবনায় কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ব্যুরো, অফিস, নিজস্ব প্রতিবেদক
ও প্রতিনিধির পাঠানো খবর :
দিনাজপুর/হিলি :হিলিতে পেঁয়াজবোঝাই ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপে আগুনে পুড়ে দু'জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিনজন। নিহতরা হলেন_ দিনাজপুরের হাকিমপুর উপজেলার ফকিরপাড়া গ্রামের ওয়াহেদ মণ্ডলের ছেলে শাহনেওয়াজ (৩২) ও গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার গয়েশ্বরপুর গ্রামের রজ্জব আলীর ছেলে আদিনুর রহমান। আহতরা হলেন_ ট্রাকচালক ইউসুফ (৪৫), সুমন (৩০) ও শাহজাহান (২২)। তারা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। বৃহস্পতিবার মধ্যরাতে উপজেলার ইটাইবাওনায় দুষ্কৃতকারীরা পেট্রোল বোমা নিক্ষেপ করে।
হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন-উর রশীদ হারুন জানান, হিলি স্থলবন্দর থেকে ৩০০ বস্তা পেঁয়াজবোঝাই ট্রাক রাতে গাইবান্ধার উদ্দেশে রওনা হয়। পথে ইটাইবাওনায় পেঁৗছলে দুষ্কৃতকারীরা ট্রাকটি লক্ষ্য করে পেট্রোল বোমা ছুড়ে মারে। এতে ট্রাকে আগুন ধরে গেলে চালক নিয়ন্ত্রণ হারালে ট্রাকটি পাশের খাদে পড়ে যায়। ঘটনাস্থলেই দু'জন আগুনে পুড়ে মারা যান। হিলি ফায়ার ব্রিগেড স্টেশন কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, ট্রাকটিতে কোনো দাহ্য পদার্থ দিয়ে আগুন ধরানো হয়েছে। হাকিমপুর থানার ওসি এসএম আহসান হাবিব জানান, পুলিশ লাশ দুটি থানায় নিয়ে এসেছে। হারুন-উর রশীদ আরও বলেন, আগে রাজনৈতিক কর্মসূচির মধ্যে পুলিশকে জানিয়ে মালপত্র দেশের অভ্যন্তরে পাঠাতাম। এবার আমরা মনে করেছিলাম, রাস্তায় যৌথ বাহিনী আছে; কিন্তু এর মধ্যেই এ ঘটনা ঘটল।
চাঁপাইনবাবগঞ্জ/শিবগঞ্জ :চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের কানসাটে বৃহস্পতিবার রাতে পণ্যবাহী ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। এতে ট্রাকচালক ও হেলপার দগ্ধ হন। তারা হলেন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার উপরাজারামপুর মহল্লার আজিজুল হক (৪৫) ও সদর উপজেলার সরকারের মোড় এলাকার আরিফ আহম্মেদ (২২)। শিবগঞ্জ থানার ওসি মিজানুর রহমান জানান, বৃহস্পতিবার রাত ৩টার দিকে সোনামসজিদ স্থলবন্দর থেকে ফলবাহী একটি ট্রাক ছেড়ে আসে। কানসাট এলাকায় ট্রাকটি পেঁৗছলে অবরোধ সমর্থকরা প্রথমে ভাংচুর করে ও পরে আগুন ধরিয়ে দেয়। এতে ট্রাকচালক ও হেলপার দগ্ধ হন। তাদের চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল ও পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে বৃহস্পতিবার রাতে চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলার বিভিন্ন স্থানে ১১টি ককটেল বিস্ফোরণ ঘটায় ১৮ দলের কর্মীরা।
কুমিল্লা :সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নের বামইল প্রাথমিক বিদ্যালয়সংলগ্ন আওয়ামী লীগের কার্যালয়ে অগি্নসংযোগ করেছে দুর্বৃত্তরা। এ সময় কার্যালয়সহ চারটি দোকান পুড়ে যায়। শুক্রবার ভোররাতে এ ঘটনা ঘটে। কোতোয়ালি থানার ওসি (তদন্ত) সামসুজ্জামান জানান, কে বা কারা অগি্নসংযোগ করেছে, তা জানা যায়নি।
পাবনা :জেলার সুজানগরে একটি মালবাহী কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ বিএনপির তিন কর্মীকে আটক করেছে। আটককৃতরা হলো উপজেলার চিনাখড়া এলাকার সুমন, জুলহাস ও সোহেল।
দোহার (ঢাকা) :দোহার উপজেলায় দুর্বৃত্তদের আগুনে পুড়ে গেছে একটি ট্যাক্সিক্যাব। বৃহস্পতিবার গভীর রাতে উপজেলা সদরের ইউসুফপুর বাজার এলাকার দুর্বৃত্তরা এ ঘটনা ঘটায়।
ঝিনাইদহ :আওয়ামী লীগ থেকে সদ্য বহিষ্কৃৃত ঝিনাইদহ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান জেএম রশিদুল আলমের বাসা লক্ষ্য করে বৃহস্পতিবার রাতে চারটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কেউ আহত হয়নি। এ সময় পুলিশ একটি ককটেল উদ্ধার করে।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) :বৃহস্পতিবার রাতে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমায় একটি মাইক্রোবাস ভস্মীভূত হয়েছে। উপজেলার বসুরহাট পৌর এলাকার বসুরহাট-সোনাপুর সড়কের করালিয়ায় দুর্বৃত্তরা গাড়িতে পেট্রোল বোমা ছুড়ে মারে।
রাজশাহী :বিএনপি কার্যালয়ের পাশ থেকে পরিত্যক্ত অবস্থায় ১৪টি ককটেল উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে পুলিশ ককটেলগুলো উদ্ধার করে। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।
সোনারগাঁ (নারায়ণগঞ্জ) :উপজেলার ঢাকা বাইপাস সড়কের তালতলা এলাকায় সকাল ৭টার দিকে থানা বিএনপির সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম মান্নানের সমর্থকরা সড়কে গাছের গুঁড়ি ফেলে ও রাস্তায় পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে। পরে পুলিশ অবরোধকারীদের ছত্রভঙ্গ করে দেয়।
সেনবাগ (নোয়াখালী) :শুক্রবার সেনবাগের সেবারহাট, ভূঞারদীঘি ও কল্যাণদী বাজারে দুটি পিকআপ ভ্যান, একটি যাত্রীবাহী বাস ও ছয়টি ট্রাক ভাংচুর করে পিকেটাররা।
বড়াইগ্রাম (নাটোর) :শুক্রবার নাটোরের বড়াইগ্রাম উপজেলায় ট্রাক ভাংচুর, বিক্ষোভ-সমাবেশ ও পিকেটিংয়ের মধ্য দিয়ে মহাসড়ক অবরোধ করে ১৮ দলের নেতাকর্মীরা।
জিয়ানগর (পিরোজপুর) :উপজেলার চণ্ডীপুর ও বালিপাড়া এলাকায় আতঙ্ক সৃষ্টির জন্য ১৮ দলের নেতাকর্মীরা বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়।
নাটোর :সকালে ১৮ দলের নেতাকর্মীরা শহরের আলাইপুর, হরিশপুর, দত্তপাড়া ও বড়গাছা এলাকায় মিছিল-সমাবেশ ও সড়কে আগুন জ্বালিয়ে অবরোধ কর্মসূচি পালন করে।
রাজাপুর (ঝালকাঠি) :রাজাপুরের পিংড়ি বাড়ৈবাড়ী থেকে শুক্রবার দুপুরে রাস্তায় ককটেল বিস্ফোরণের অভিযোগে ছয় অবরোধকারীকে আটক করেছে পুলিশ।
বগুড়া :সোনাতলায় শুক্রবার স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, ককটেল বিস্ফোরণ ও সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে তিনজন আহত হয়। পরে পুলিশ গিয়ে রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
ঈশ্বরদী :শনিবার থেকে ফের হরতালের ঘোষণার পর পরই ঈশ্বরদীতে অন্তত ৫০টি যানবাহন ভাংচুর করা হয়। বোমা হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শহরের স্টেশন রোডে একটি চলন্ত ইজিবাইকে আগুন ধরিয়ে দেয় হরতাল সমর্থকরা। এর কিছুক্ষণ আগে রেললাইন এলাকায় বিকট শব্দে বোমার বিস্ফোরণ হলে শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঈশ্বরদীর দাশুড়িয়া, মিরকামারী ও ঈশ্বরদী-কুষ্টিয়া মহাসড়কে গণহারে বিভিন্ন যানবাহনে ভাংচুর চালায় হরতাল সমর্থকরা।
চাঁদপুর : চাঁদপুরে একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। জেলার কচুয়া উপজেলার জগৎপুর এলাকায় শুক্রবার ভোরে আগুন দেওয়া হয়। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। ট্রাকটি চাঁদপুর থেকে কুমিল্লার দিকে যাওয়ার সময় এ দুর্ঘটনার শিকার হয়।
সাতক্ষীরা :সাতক্ষীরার জেলা নির্বাচন অফিসের সামনে একটিসহ জেলা শহরের বিভিন্ন প্রবেশদ্বার মিলবাজার, রামচন্দ্রপুর, বাঁকাল এলাকায় একই সময়ে কমপক্ষে ১০টি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত সাড়ে ৮টায় এ ঘটনা ঘটে। পুলিশ জেলা নির্বাচন অফিসের সামনে পেঁৗছে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এদিকে ভোমরা স্থলবন্দরে চালভর্তি ভারতীয় ট্রাকে আগুন দেওয়া হয়েছে।
ময়মনসিংহ : শুক্রবার রাতে ময়মনসিংহ-হালুয়াঘাট সড়কের শম্ভুগঞ্জ বাজার সংলগ্ন রঘুরামপুর সবজিপাড়া এলাকায় মালবাহী ট্রাকে হরতাল সমর্থকরা আগুন ধরিয়ে দেয়। ট্রাকটি হালুয়াঘাট থেকে ময়মনসিংহে আসছিল। ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, ট্রাকটির বেশিরভাগ পুড়ে গেছে।
মাগুরা : ঢাকা-খুলনা মহাসড়কের মাগুরা সদরে পারনান্দুয়ালীর ব্র্যাক অফিসের সামনে শুক্রবার রাতে দুটি পাটের সুতা বোঝাই ট্রাকে আগুন দিয়েছে পিকেটাররা। এ সময় অগি্নদগ্ধ হয়েছেন ট্রাকচালক মোসলেম ও ফারুক। তাদের মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। মাগুরা দমকল বাহিনীর স্টেশন অফিসার মনিরুজ্জামান জানান, রাত সাড়ে ৯টার দিকে ঢাকা থেকে যশোরমুখী পাটের সুতাবোঝাই এ ট্রাক দুটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে দমকলকর্মীরা ঘটনাস্থলে পেঁৗছে আগুন নিয়ন্ত্রণে আনে। দুটি ট্রাকে মধ্যে একটি সম্পূর্ণ ও অন্যটি আংশিক পুড়ে গেছে। এ সময় অগি্নদগ্ধ হয়ে আহত হয়েছেন দুই ট্রাকচালক। তাদের মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
মাগুরা সদর হাসপাতালে জরুরি বিভাগে কর্মরত ব্রাদার খায়রুল ইসলাম জানান, আহতদের মধ্যে ট্রাকচালক মোসলেমের শরীর ২০ থেকে ২৫ ভাগ ও ফারুক সামান্য পুড়ে গেছে।
চট্টগ্রাম : চট্টগ্রামে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এ সময় কোনো যাত্রী না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। গাড়িটি একটি বিয়ের অনুষ্ঠানে বরযাত্রী নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছিল বলে জানান পাঁচলাইশ জোনের সহকারী কমিশনার শাহ মোহাম্মদ আবদুর রউফ। গতকাল শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে নগরীর নাসিরাবাদ এলাকার দৈনিক পূর্বকোণ অফিসের সামনে এ ঘটনা ঘটে।

No comments

Powered by Blogger.