জয়নুল-জসীম-আলমুতী জন্মোৎসব কলকাকলিমুখর

কুয়াশা ভেদ করে সূর্য উঠেছে অনেক আগেই। তারপরও সূর্যের তেজ শীত কমাতে পারেনি। বর্ণিল শীতের পোশাক গায়ে চাপিয়ে মা-বাবার হাত ধরে গুটি গুটি পায়ে হাজির শিশুরা। মুর্হূতেই তাদের কলকাকলিতে মুখর প্রাঙ্গণ। হৈ-হুল্লোড় আর উৎসবমুখর পরিবেশে শুক্রবার রাজধানীর সেগুনবাগিচার কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা মিলনায়তনে অনুষ্ঠিত হয় জয়নুল-জসীম-আলমুতী জন্মোৎসব। কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা দু'দিনের এ উৎসবের আয়োজন করে। শুক্রবার ছিল সেই উৎসবের সমাপনী। এদিন ছবি আঁকা, আবৃত্তি এবং রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাশিল্পী মুহম্মদ জাফর ইকবাল। মেলার পরিচালক খোন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বম্বে সুইটসের প্রধান উপদেষ্টা ও মেলার ট্রাস্টি বোর্ডের সদস্য ডিডি ঘোষাল, মেলার সাধারণ সম্পাদক আলপনা চৌধুরী এবং শিশু বক্তা প্রথম। কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় 'ক' শাখায় প্রথম হয় যৌথভাবে প্রণিতা উষ্ণ বন্দ্যোপাধ্যায় ও আরমিন বিনতে জাফরি। 'খ' শাখায় আশরিফা আমরিন এবং 'গ' শাখায় তাসমিয়া আফরিন তাসনিম। ছবি আঁকা প্রতিযোগিতায় 'ক' শাখায় প্রথম হয় রুকায়াত রায়ান রুজায়না, 'খ' শাখায় মুহাম্মদ উল্লাহ মাহি এবং 'গ' শাখায় তাসলিমুল বারী তূর্য। বিজ্ঞান বিষয়ক রচনা প্রতিযোগিতায় 'ক' শাখায় প্রথম হয় আতিকা তাবাসসুম ফারিহা এবং 'খ' শাখায় কাকলী সূত্রধর।
পুরস্কার বিতরণের পর মেলা পরিচালিত সুরবিতান, কথাবিতান ও নৃত্যবিতানের ভাইবোনদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
চিরকুটের গানে মুগ্ধকর সন্ধ্যা :শুক্রবার ভারতীয় হাইকমিশনের ইন্ধিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আমন্ত্রণে ব্যান্ড দল চিরকুট তাদের জনপ্রিয় গান পরিবেশন করে দর্শক-শ্রোতাদের বিমোহিত করে। গুলশানের লাইব্রেরি মিলনায়তনে দলটির লাইনআপে ছিলেন শারমিন সুলতানা সুমি (ভোকাল), পাভেল আরীন (ড্রামস), পিন্টু ঘোষ (পারকাশান, ভায়োলিন, বাঁশি ও ভোকাল), রোকন ইমন (বেজ গিটার), ইমন চৌধুরী (লিড গিটার), তমাল (রিদম গিটার)।
অজয় রায়ের বইয়ের প্রকাশনা উৎসব :শুক্রবার সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে অজয় রায়ের প্রবন্ধগ্রন্থ 'বাংলা বাঙালির বাংলাদেশী আত্মপরিচয়ের সন্ধানে'র প্রকাশনা উৎসব হয়। সাহিত্যপ্রকাশ থেকে প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন ও আলোচনায় অংশ নেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক এম এম আকাশ প্রমুখ। এ সময় বইটির লেখক অজয় রায় ও প্রকাশক মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক উপস্থিত ছিলেন।
সাকিবের সঙ্গে ছবি তোলা ও আড্ডা :ক্রিকেট তারকা সাকিব আল হাসানের সঙ্গে আনন্দঘন সময় কাটিয়েছেন রবি ও মাল্টিসোর্সিং আয়োজিত কুইজ বিজেতেরা। শুক্রবার রাজধানীর একটি রেস্টুরেন্টে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিযোগিতায় 'রবি'র লক্ষাধিক গ্রাহক অংশ নেন। ১০ জন সৌভাগ্যবান সাকিব আল হাসানের সঙ্গে সময় কাটান ও তার অটোগ্রাফ সংবলিত উপহার ব্যাট ও বল গ্রহণ করেন।
শিল্পকলা একাডেমির শিশু চিত্রাঙ্কন কর্মশালা :শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শুরু হয়েছে শিশু চিত্রাঙ্কন কর্মশালা। শুক্রবার কর্মশালার উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন, প্রদ্যুৎ কুমার দাস, খন্দকার রেজাউল হাশেম রাশেদ, সরকার জিয়াউদ্দিন বিপ্লব, শহিদুল আলম লস্কর উপস্থিত ছিলেন।
কর্মশালাটি প্রতি শুক্রবার একজন বরেণ্য চিত্রশিল্পীর তত্ত্বাবধানে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে এবং আগামী ২৬ ডিসেম্বর ২০১৪ কর্মশালার প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে।

No comments

Powered by Blogger.