'বাড়াবাড়ি হয়ে গেছে'

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে নিয়ে করা মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা চন্দন মিত্র। অমর্ত্য সেনের ভারতরত্ন উপাধি কেড়ে নেওয়া উচিত বলে মন্তব্য করেছিলেন তিনি।
গতকাল শুক্রবার সিএনএন-আইবিএন টেলিভিশন চ্যানেলকে চন্দন বলেন, 'আমার মনে হচ্ছে, আমি বাড়িয়ে ফেলেছি। এ জন্য আমি অনুতপ্ত। আমি একটু বেশি বলে ফেলেছিলাম।' অমর্ত্য সেনকে নিয়ে করা মন্তব্য একান্তই তাঁর ব্যক্তিগত বলেও জানান তিনি।
গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করায় সরকারের কাছে অমর্ত্য সেনের ভারতরত্ন খেতাব প্রত্যাহারের অনুরোধ করেছিলেন চন্দন। সামাজিক যোগাযোগের ওয়েবসাইট টুইটারে দেওয়া বার্তায় তিনি বলেন, 'ড. সেন প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকে দেখতে চান না। কিন্তু তিনি তো ভারতের ভোটারই নন।' গতকাল নিজের অনুতাপের কথা জানালেও চন্দন অমর্ত্য সেনের অর্থনীতির ভাবনার সমালোচনা করে বলেন, 'আমিও একজন বাঙালি এবং অর্থনীতির ছাত্র। আমার মনে হয়, অমর্ত্য সেনের অর্থনীতি সেকেলে এবং তা বিবেচনায় নেওয়ার প্রয়োজন নেই।'
গত সপ্তাহে সিএনএন-আইবিএন টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে অমর্ত্য সেন বলেন, 'ভারতীয় নাগরিক হিসেবে আমি মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই না। সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়ার জন্য তিনি যথেষ্ট পদক্ষেপ নিতে পারবেন না।' এরপর অমর্ত্য সেনের ভারতরত্ন উপাধি প্রত্যাহারের দাবি জানান চন্দন মিত্র।
এ প্রসঙ্গে অমর্ত্য সেন বলেন, 'ভারতরত্ন উপাধি পাওয়ায় অন্যান্য ভারতীয় নাগরিকের মতো আমি এ বিষয়ে কথা বলার অধিকার হারাইনি। আমি মনে করি, সংখ্যালঘুদের পাশে দাঁড়ানো আমার কর্তব্য।'
চন্দন মিত্রের মন্তব্য নিয়ে ভারতের রাজনৈতিক অঙ্গনে ব্যাপক সমালোচনা হয়। তাঁর বক্তব্যকে বিজেপির 'ফ্যাসিস্ট মানসিকতা'র প্রতিফলন হিসেবে উল্লেখ করে কংগ্রেস।

No comments

Powered by Blogger.