ত্রিকাল দর্শিনী জোহানা মাজিবুকো!

ব্রিটিশ ঔপনিবেশিক যুগ দেখেছেন। দেখেছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী যুগ। এখন দেখছেন নেলসন ম্যান্ডেলার নেতৃত্বে প্রতিষ্ঠিত হওয়া গণতান্ত্রিক দক্ষিণ আফ্রিকা। ইতিহাসের এত কিছু দেখা দক্ষিণ আফ্রিকার এ নারীর নাম জোহানা মাজিবুকো।
বর্তমানে তাঁর বয়স ১১৯ বছর। ধারণা করা হচ্ছে, জীবিতদের মধ্যে তিনি এখন সবচেয়ে বয়স্ক ব্যক্তি। তবে আনুষ্ঠানিকভাবে তিনি এখনো এ ধরনের খেতাব পাননি।
সোয়েতান নামের স্থানীয় একটি পত্রিকা জানায়, জোহানেসবার্গের ১৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ক্লার্কসডর্প এলাকায় বসবাস করছেন মাজিবুকো। সঙ্গে তাঁর ৭৭ বয়সী এক ছেলেও থাকেন। মাজিবুকোর জন্মনিবন্ধন বইয়ে দেখা যায়, তাঁর জন্ম ১৮৯৪ সালের ১১ মে। সেই হিসাবে তাঁর বর্তমান বয়স ১১৯ বছর। জন্মনিবন্ধন বইটি ১৯৮৬ সালে ইস্যু করা। তবে মাজিবুকোর জন্মনিবন্ধন বইয়ের তথ্যাদি এখনো নিশ্চিত করেনি দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
সোয়েতানের খবরে বলা হয়, মাজিবুকো এখন রান্নাবান্না করে সময় পার করেন। পরিষ্কার করেন নিজের কাপড়চোপড়ও। আর অবসরে টেলিভিশন দেখেন। তবে তিনি বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে পারেন না বলে জানান তাঁর ছেলে তিসেকো মাজিবুকো। গত জুনে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে জাপানের জিরোমন কিমুরা মারা যান। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জাপানের মিসাও ওকাওয়া (১১৫)।
সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.