রিকশা ভাড়ার দৌরাত্ম্য by সনেট দেব

আমাদের দেশে শহরের মধ্যে সড়ক যোগাযোগের অন্যতম মাধ্যম রিকশা। কিন্তু শহরাঞ্চলে এই কয়েক বছরে রিকশা ভাড়া দেড় থেকে দুই গুণ বেড়ে গেছে। এ ক্ষেত্রে রিকশাচালকরা দ্রব্যমূল্য বৃদ্ধি বা সংসার চালাতে না পারার নানা কাহিনী বলে থাকেন।
কিন্তু একটু সূক্ষ্মভাবে চিন্তা করলে দেখা যায় কোনো দ্রব্যমূল্য কি দেড় থেকে দুই গুণ বেড়েছে? বড়জোর কেজিপ্রতি দুই-চার টাকা বেড়েছে। কিন্তু রিকশাচালকরা এ ক্ষেত্রে ২০ টাকার ভাড়া নিচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। সময়ের প্রয়োজনে, যানজট ও নানা কারণে মানুষ বাধ্য হয়ে ওই ভাড়াতেই যাচ্ছে। এ সুযোগকে ভালোভাবে কাজে লাগাচ্ছেন রিকশাচালকরা।
রিকশা নিয়ে রাস্তায় নামা মানে একজন যাত্রী যেখানে যেতে চায় চালক সেখানে যেতে বাধ্য। কিন্তু সেসব রিকশাচালক পায়ের ওপর পা তুলে বসে থাকেন। কোনো যাত্রী যখন বলেন, ভাই যাবেন? মুখের ওপর বলেন_ 'না'। যেন 'না' বলতে কী পরম তৃপ্তি বলার ভাষা নেই। যদি কেউ যাবেও বলেন, সে ক্ষেত্রে ভাড়াটা এমনভাবে বলেন, যা সিএনজি ট্যাক্সি ভাড়ার সমান। যাত্রীদের এ ক্ষেত্রে হতাশ হওয়া ছাড়া আর কিছু থাকে না। মানুষ বিপদে পড়লে মানুষ এগিয়ে আসে। মানষ যখন গাড়ি পায় না বা খুব তাড়া থাকে তখন রিকশা খোঁজে। উল্টো ওই সুযোগকে কাজে লাগিয়ে রিকশাওয়ালারা কয়েকগুণ ভাড়া নিয়ে নেন। রিকশা মালিক সমিতির প্রতি অনুরোধ, এ রমজান মাসে যাত্রীদের হয়রানি না করে এলাকাভিত্তিক ন্যায্য ভাড়া নির্ধারণ করে দিন। যারা এ ভাড়া মেনে নেবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। এ বিষয়ে সিটি করপোরেশনগুলোরও দৃষ্টি আকর্ষণ করছি।

য় সনেট দেব :শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম
sonnetdev1989@yahoo.com

No comments

Powered by Blogger.