সরকারের আহবান উপেক্ষা-তুরস্কে বিক্ষোভ অব্যাহত

তুরস্কে সরকারের আহবানে সাড়া না দিয়ে আন্দোলন অব্যাহত রেখেছে বিক্ষোভকারীরা। বিভিন্ন শহরের পুলিশপ্রধানদের সরিয়ে দেওয়াসহ কয়েক দফা দাবি জানিয়েছে তারা।
বিক্ষোভ প্রতিহত করার নামে পুলিশ সহিংস আচরণ করছে বলে অভিযোগ তোলে তারা। চলমান এ বিক্ষোভের প্রতি সংহতি জানিয়ে বামপন্থী ট্রেড ইউনিয়নগুলোর জোট 'কেইএসকে'র ডাকা দুই দিনের ধর্মঘট গতকাল বুধবার শেষ হয়েছে।
গতকাল ষষ্ঠ দিনের মতো পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। আগের দিন মঙ্গলবার উপপ্রধানমন্ত্রী বুলান্ত আরঞ্জ সরকারের পক্ষে দুঃখ প্রকাশ করে অবিলম্বে বিক্ষোভ বন্ধের আহবান জানিয়েছিলেন। বাণিজ্যিক নগরী ইস্তাম্বুলের তাকসিম স্কয়ার-সংলগ্ন গেজির পার্কে একটি উন্নয়ন প্রকল্পের পরিকল্পনার প্রতিবাদে চলমান এ বিক্ষোভের শুরু।
সংবাদমাধ্যমগুলো জানায়, বিক্ষোভের উৎসস্থল তাকসিম স্কয়ার, রাজধানী আংকারা ও দক্ষিণাঞ্চলীয় হাতেয় শহরে গতকাল বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। কোথাও কোথাও স্মোক গ্রেডেনও ব্যবহার করে পুলিশ। বিক্ষোভকারীদের সংগঠন তাকসিম সলিডারিটি প্ল্যাটফর্ম জানায়, তারা সরকারের কাছে কয়েকটি দাবি তুলে ধরেছে। সেগুলো পূরণ হওয়ার ওপর বিক্ষোভের ভবিষ্যৎ নির্ভর করবে। পুলিশপ্রধানদের পদত্যাগের দাবি ছাড়াও গেজি পার্কের উন্নয়ন পরিকল্পনা বাতিলের দাবি জানানো হয়েছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.