কুসায়ের দখলে নিল আসাদ বাহিনী

প্রায় তিন সপ্তাহের টানা লড়াইয়ের পর বিদ্রোহীদের কাছ থেকে কুসায়ের শহরের দখল নিয়েছে সিরিয়ার সেনাবাহিনী। বিদ্রোহীরাও গতকাল বুধবার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহরটির নিয়ন্ত্রণ হারানোর কথা স্বীকার করেছে।
সিরিয়ার সংঘাত নিরসনের লক্ষ্যে নতুন শান্তি সম্মেলন নিয়ে গতকালই সুইজারল্যান্ডের জেনেভায় আলোচনায় বসেন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও জাতিসংঘের প্রতিনিধিরা। সিরীয় সংকটের রাজনৈতিক সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মেলনের এ উদ্যোগকে উৎসাহিত করেছেন পোপ ফ্রান্সিস। এর মাধ্যমে শান্তি আসবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের হিসাবে, তিন বছরে গড়ানো রক্তক্ষয়ী সংঘাতে এ পর্যন্ত ৯৪ হাজার মানুষ মারা গেছে।
কুসায়েরের দখল পুনরুদ্ধার করায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীকে অভিনন্দন জানিয়েছে ইরান। লেবাননের সীমান্ত লাগোয়া হোমস প্রদেশের শহরটিতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে গত ১৯ মে থেকে হামলা চালিয়ে আসছিল সেনাবাহিনী। বিদ্রোহীরাও পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছিল। সিরীয় রাষ্ট্রায়ত্ত এসএএনএ টেলিভিশন ও লেবাননের আল-মানার টেলিভিশন গতকাল জানায়, বিদ্রোহীরা কুসায়ের ছেড়ে তাদের দখলে থাকা সর্বশেষ দুটি গ্রাম দাবা ও বুয়েইদা আল-শারকিয়ায় আশ্রয় নিয়েছে। এদিকে এমন সময়ে সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানের লক্ষ্যে সম্মেলনের আলোচ্যসূচিসহ নানা বিষয় নিয়ে আলোচনা শুরু হয়েছে, যখন নতুন করে রণাঙ্গনে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ তুলেছে খোদ জাতিসংঘই। এর আগে ফ্রান্স ও ব্রিটেন রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ তুলেছিল আসাদ বাহিনীর বিরুদ্ধে। এ ছাড়া আসাদবিরোধীরা ঘোষণা দিয়েছে, যতক্ষণ না ইরান ও হিজবুল্লাহর যোদ্ধারা সিরিয়া ছাড়বে, ততক্ষণ তারা সম্মেলনে যোগ দেবে না। বহিরাগত এ দুই গোষ্ঠী আসাদের পক্ষে মাঠে নেমেছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.