চাক হেগল যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রতিরক্ষামন্ত্রী হিসেবে বিরোধী রিপাবলিকান দলের সাবেক সিনেটর চাক হেগলকে বেছে নিতে যাচ্ছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া না হলেও বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে, হেগলই বর্তমান প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেটার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।
আগামী সোম অথবা মঙ্গলবারই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন ওবামা। একই সঙ্গে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) প্রধানের নামও জানাবেন তিনি।
তবে হেগলের চূড়ান্ত মনোনয়ন নিয়ে রিপাবলিকান দল থেকেই বিতর্ক উঠবে বলে মনে করা হচ্ছে। ভিয়েতনাম যুদ্ধের অভিজ্ঞতাসম্পন্ন সাবেক এ সিনেটর পররাষ্ট্রনীতি প্রসঙ্গে বেশ উদার বলেই পরিচিত। একসময় সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডাবি্লউ বুশের ইরাক যুদ্ধবিরোধীদের মধ্যে সবচেয়ে সরব ছিলেন তিনি। ইরান প্রসঙ্গেও যুদ্ধ নয়, কূটনৈতিক সমাধানের পথেই মত তাঁর। কট্টর ইসরায়েলপন্থী নন বলেও পরিচিতি আছে তাঁর। দলের সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, 'ব্যক্তি হিসেবে আমরা তাঁকে পছন্দ করি। তবে ইরান, ইসরায়েল, হামাস, হিজবুল্লাহ প্রসঙ্গে তাঁর মনোভাব, তাঁর নীতি নিয়ে বহু রিপাবলিকান ও ডেমোক্র্যাটের মধ্যেই উদ্বেগ রয়েছে।'
গত সপ্তাহে এক সাক্ষাৎকারে হেগলের উচ্ছ্বসিত প্রশংসা করেন ওবামা, 'আমি হেগলের সঙ্গে কাজ করেছি। আমি তাঁকে জানি। তিনি সিনেটের জন্য অসাধারণ কাজ করেছেন। দেশের জন্য ভিয়েতনাম লড়াইয়েও অংশ নিয়েছেন।' প্রশাসন ও হেগলের ঘনিষ্ঠরা জানান, গত সপ্তাহেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট।
তবে সিনেটে রিপাবলিকানদের বিরোধিতা ওবামাকে কিছুটা বেকায়দায় ফেলতে পারে। এর আগে পররাষ্ট্রমন্ত্রী নির্ধারণের ক্ষেত্রেও বিব্রত হয়েছেন তিনি। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত সুসান রাইস এ পদের জন্য তাঁর প্রথম পছন্দ হলেও জন কেরিকে বেছে নিতে বাধ্য হন ওবামা। লিবিয়ার বেনগাজিতে হামলার ঘটনায় রিপাবলিকানরা রাইসের তীব্র সমালোচনা শুরু করলে তিনি প্রার্থিতা প্রত্যাহার করেন।
হেইগেল ছাড়াও এবারের ঘোষণায় সিআইএ প্রধান হিসেবে সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক মাইকেল মোরেল এবং সন্ত্রাসবিরোধী তৎপরতার উপদেষ্টা জন ব্রেনানের মধ্যে যেকোনো একজনকে বেছে নেবেন ওবামা।
স্যান্ডি-দুর্গতদের সহায়তায় ৯৭০ কোটি ডলার : সুপারস্টর্ম স্যান্ডির কারণে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৯৭০ কোটি ডলারের প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রতিনিধি পরিষদ। গত শুক্রবার ৩৫৪-৬৭ ভোটে বিলটি অনুমোদন পায়। গতকাল শনিবার উচ্চকক্ষ সিনেটে এ নিয়ে ভোটাভুটির কথা ছিল।
সূত্র : গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.