শাভেজের শপথ পেছাতে পারে

আগামী ১০ জানুয়ারি শপথ নিতে না পারলেও ভেনিজুয়েলার প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হওয়ার ব্যাপারে হুগো শাভেজ কোনো সমস্যায় পড়বেন না। পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টের কাছে শপথ নিয়ে প্রেসিডেন্ট হিসেবে নিজের চতুর্থ মেয়াদ শুরু করতে পারবেন তিনি।
ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো গত শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন। শপথ অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। নতুন নির্বাচনের দাবিও তিনি বাতিল করে দিয়েছেন।
প্রেসিডেন্ট শাভেজ দেড় বছরের বেশি সময় ধরে ক্যান্সারে ভুগছেন। এরই মধ্যে গত অক্টোবরে চতুর্থবারের মতো ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। নির্বাচিত হওয়ার পরপরই আবারও অসুস্থ হয়ে পড়েন। গত ১১ ডিসেম্বর কিউবার রাজধানী হাভানায় চতুর্থবারের মতো অস্ত্রোপচার করান তিনি। এর পর থেকে তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হচ্ছে। ভেনিজুয়েলার সরকার জানায়, তাঁর ফুসফুসে মারাত্মক সংক্রমণ হয়েছে এবং তিনি শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগছেন। ১৪ বছর ধরে ভেনিজুয়েলার শাসন ক্ষমতায় থাকা শাভেজকে এবারই প্রথম চার সপ্তাহের মতো জনসম্মুখে দেখা যায়নি। শাভেজের প্রকৃত অবস্থা আরো খারাপ বলে পশ্চিমা সংবাদমাধ্যমগুলোতে গুঞ্জন ছড়িয়েছে।
ভেনিজুয়েলার সংবিধান অনুযায়ী ১০ জানুয়ারি শাভেজের নতুন মেয়াদের শপথ নেওয়ার কথা। কিন্তু অসুস্থতার কারণে তিনি দেশে ফিরতে পারছেন না। এ পরিস্থিতিতে সাংবিধানিক জটিলতা ও রাজনৈতিক অস্থিরতা তৈরির আশঙ্কা রয়েছে। কোনো কারণে পার্লামেন্টে শপথ নিতে না পারলে সুপ্রিম কোর্টের কাছে শপথ নিয়ে দায়িত্ব শুরুর বিধান রয়েছে। কিন্তু সুপ্রিম কোর্টে শপথ নেওয়ার সময় সম্পর্কে স্পষ্ট কোনো নির্দেশনা নেই সংবিধানে। প্রেসিডেন্ট যদি মারা যান বা দায়িত্ব পালনে অক্ষম হন, তবে নতুন নির্বাচন আহ্বানের কথা বলা আছে। বিরোধী রাজনীতিবিদদের অভিযোগ, শাভেজ প্রেসিডেন্টের দায়িত্ব পালনের মতো শারীরিক সক্ষমতা হারিয়ে ফেলেছেন। শপথের দিন শাভেজকে 'স্থায়ীভাবে অনুপস্থিত' ঘোষণা করার এবং পরবর্তী ৩০ দিনের মধ্যে নতুন নির্বাচনের দাবি তুলেছেন তাঁরা।
বিরোধীদের দাবি নাকচ করে দিয়ে ভাইস প্রেসিডেন্ট মাদুরো বলেন, 'সংবিধানের ব্যাখ্যা অনুযায়ী, ২০১৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রেসিডেন্টের ছয় বছরের মেয়াদ আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে। প্রেসিডেন্ট পদে শাভেজ পুনর্নির্বাচিত হওয়ায় আসলে তাঁর শাসনকালের মেয়াদ বাড়ছে। প্রেসিডেন্টের শপথ-সংক্রান্ত জটিলতার সমাধান সুপ্রিম কোর্টে হতে পরে। জনগণকে বিভ্রান্ত করবেন না। গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা রাখুন।' শপথ অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হতে পারে এবং সুস্থ হয়ে শাভেজ আবারও ভেনিজুয়েলায় ফিরে আসবেন বলে আশা প্রকাশ করেন তিনি।
এদিকে গতকাল শনিবার ভেনিজুয়েলার পার্লামেন্টে আগামী ছয় বছরের জন্য নতুন স্পিকার নির্বাচনের কথা ছিল। গত অক্টোবরের নির্বাচনে শাভেজের দল সোশ্যালিস্ট পার্টি (পিএসইউভি) জয়ী হওয়ার কারণে স্পিকার পদেও দিওসদাদো কাবেইয়ো পুনর্নির্বাচিত হতে পারেন বলে আশা করা হচ্ছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.