বিদায়, সুনীল গঙ্গোপাধ্যায়! by অমর সাহা

উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, বাংলাদেশের মুক্তিযুদ্ধের কলমবন্ধু সুনীল গঙ্গোপাধ্যায় আর নেই। গতকাল সোমবার দিবাগত রাত দুইটার দিকে তিনি হূদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।


১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্ম নেন সুনীল গঙ্গোপাধ্যায়। মৃত্যুকালে তিনি স্ত্রী ও একমাত্র ছেলে শৌভিক গঙ্গোপাধ্যায়কে রেখে গেছেন। আগামীকাল সকালে কলকাতায় সুনীল গঙ্গোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হবে। এর আগে তাঁর মরদেহ রাখা হবে কলকাতার পিস হ্যাভেনে।
সুনীল গঙ্গোপাধ্যায় ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম কলমবন্ধু। ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধের সময় তিনি মুক্তিযোদ্ধাদের পাশে দাঁড়িয়েছিলেন। ঘুরেছেন বিভিন্ন শরণার্থী শিবির। লিখেছেন মুক্তিযুদ্ধ নিয়ে প্রবন্ধ, কবিতা।
সাহিত্যের সব অঙ্গনেই বিচরণ ছিল সুনীল গঙ্গোপাধ্যায়ের। লিখেছেন কবিতা, গল্প, নাটক, উপন্যাস, রম্যরচনা প্রভৃতি।
সুনীল গঙ্গোপাধ্যায়ের উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে: ‘অরণ্যের দিনরাত্রি’, ‘সেই সময়’, ‘রক্ত’, ‘অর্জুন’, ‘পুরুষ’, ‘অগ্নিপুত্র’, ‘প্রথম আলো’, ‘সরল সত্য’, ‘প্রতিদ্বন্দ্বী’, ‘মহাপৃথিবী’, ‘রক্তমাংস’, ‘জীবন যে রকম’ প্রভৃতি।
তিনি ছিলেন ‘কৃত্তিবাস’ পত্রিকার সম্পাদক। কাজের স্বীকৃতিস্বরূপ আনন্দ পুরস্কার, সাহিত্য আকাদেমি পুরস্কারসহ বেশ কয়েকটি সম্মাননা পেয়েছেন তিনি। সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যুতে কলকাতার সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

No comments

Powered by Blogger.