যুক্তরাষ্ট্রের কোচ হলেন ক্লিন্সমান

বরখাস্ত হওয়া বব ব্র্যাডলির উত্তরসূরি হিসেবে ইয়ুর্গেন ক্লিন্সমানের কাঁধেই উঠল যুক্তরাষ্ট্র ফুটবল দলের দায়িত্ব। গত বৃহস্পতিবার বব ব্র্যাডলিকে ছাঁটাইয়ের পরদিনই নতুন কোচ হিসেবে ক্লিন্সমানের নাম ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন।
জার্মানির সাবেক এই কোচের সঙ্গে যুক্তরাষ্ট্রের যোগাযোগ সেই ২০০৬ বিশ্বকাপের পর থেকেই। গত মৌসুমেও তিনি ছিলেন আলোচনায়। কিন্তু শেষ পর্যন্ত চুক্তি না হওয়ায় যুক্তরাষ্ট্র বব ব্র্যাডলির সঙ্গেই চার বছরের জন্য চুক্তি নবায়ন করে। কিন্তু এক বছর পেরোতেই ব্র্যাডলিকে সরিয়ে দায়িত্ব দেওয়া হলো ক্লিন্সমানকে। তবে চুক্তিটা কত দিনের, সেটা জানানো হয়নি।
১৯৯৮ সালে খেলোয়াড় হিসেবে অবসর নেওয়ার পর থেকেই মার্কিন স্ত্রীকে নিয়ে ক্লিন্সমান বসবাস করছেন ক্যালিফোর্নিয়ায়। ২০০৮-০৯ মৌসুমে বায়ার্ন মিউনিখের কোচের চাকরি হারানোর পর থেকে এখানেই স্থায়ী। ফলে জার্মানির এই সাবেক স্ট্রাইকার যুক্তরাষ্ট্রে খুবই জনপ্রিয়। এবার জনপ্রিয়তার পারদ নিশ্চিতভাবেই আরও উর্ধ্বমুখী হবে। গতকাল গতকালই ৪৭-এ পা দেওয়া ক্লিন্সমানের মতো বিশ্ব ফুটবল ব্যক্তিত্বকে কোচ হিসেবে পেয়ে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন উচ্ছ্বসিত। খেলোয়াড় হিসেবে জার্মানিকে ১৯৯০ বিশ্বকাপ এবং ১৯৯৬ ইউরো জেতানো ক্লিন্সমান নিজেও রোমাঞ্চিত।
২০০৬ বিশ্বকাপে জার্মানিকে ‘তৃতীয়’ করা কোচ বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের জাতীয় পুরুষ দলের কোচ হতে পেরে আমি গর্বিত এবং সম্মানিত। এই সুযোগ দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশনকে আমি ধন্যবাদ দিতে চাই এবং আগামীর এই চ্যালেঞ্জের জন্য আমি রোমাঞ্চিত বোধ করছি।’ চুক্তি হলেও আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন আগামীকাল সোমবার নিউইয়র্কে সংবাদ সম্মেলনের পর। তবে কোচ হিসেবে প্রথম লক্ষ্যটা স্থির করে ফেলেছেন। আগস্টে মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচ। ফিলাডেলফিয়ার এই ম্যাচ এবং বিশ্বকাপ বাছাইপর্বের জন্য দলকে নতুন করে সংগঠিত করাই তাঁর প্রাথমিক লক্ষ্য।

No comments

Powered by Blogger.