ফেল্প্স ও ‘মিসাইলে’র জয়

আমেরিকান ‘মিসাইল’ আক্রমণ হয়েছে সাংহাইয়ে। বিশ্ব চ্যাম্পিয়নশিপের সাঁতারপুলে হয়েছে বিস্ফোরণ। তবে কেউই হতাহত হয়নি। হওয়ার কথাও নয়। এই মিসাইল রক্ত-মাংসের মানুষ! সাংহাইয়ের সাঁতারপুলে ঝড় তুলে মিসাইল উপাধি পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ষোড়শী সাতারু। নাম মেলিসা ‘মিসাইল’ ফ্রাঙ্কলিন।
এই মানব ‘মিসাইল’ কালকেই পেয়েছেন দুটি সোনার পদক। ২০০ মিটার ব্যাকস্ট্রোক জেতার দুই ঘণ্টা পর দেশকে জিতিয়েছেন ৪–১০০ মিটার মিডলের রিলে। ১৯৯৮-এর পর এই প্রথম এই ইভেন্টটি জিতল যুক্তরাষ্ট্র। সাংহাইয়ে কালকের দুটি সোনাসহ মোট পাঁচটি পদক পাওয়া হয়ে গেল এই সাঁতারুর। যার তিনটিই সোনা।
মিসি ‘মিসাইলের’ খুশিটা টের পাওয়া যায় তাঁর কথাতেই, ‘এটা বর্ণনা করার মতো কোনো শব্দ সত্যিই নেই। আমি খুব খুশি। আমি এমন খুশি সারা জীবনেও ছিলাম না।’
তাঁর বিখ্যাত সতীর্থ মাইকেল ফেল্প্সও উচ্ছ্বসিত ফ্রাঙ্কলিনকে নিয়ে, ‘সে এক কথায় অবিশ্বাস্য।’ ফেল্প্স নিজেও কাল জিতেছেন ১০০ মিটার বাটারফ্লাই। এই ইভেন্টে এটা তাঁর হ্যাটট্রিক শিরোপা। বিশ্ব চ্যাম্পিয়নশিপে মোট ২৫টি শিরোপা জেতা হয়ে গেল গত অলিম্পিকে ৮টি সোনাজয়ী ফেল্পেসর। যার মাত্র তিনটিই এবারের।
কাল খুব সহজেই ৫০ মিটার ফ্রি-স্টাইল জিতে বিশ্বের দ্রুততম সাঁতারু হয়েছেন বিতর্কিত সিজার সিয়েলো। ২০০৯ সালে রোমেও দ্রুততম সাঁতারু ছিলেন এই ব্রাজিলিয়ান। অলিম্পিক চ্যাম্পিয়ন ও বিশ্ব রেকর্ডের মালিক সময় নিয়েছেন ২১.৫২ সেকেন্ড।
এদিকে সাঁতারপুলে ব্রিটেনকে প্রথম সোনা এনে দিয়েছেন অলিম্পিক চ্যাম্পিয়ন রেবেকো অ্যাডলিংটন। মেয়েদের ৮০০ মিটার ফ্রি-স্টাইল জিতেছেন তিনি। কাল মেয়েদের আরেকটি ইভেন্ট ৫০ মিটার বাটারফ্লাই জিতেছেন হল্যান্ডের ইঙ্গে ডেকার।

No comments

Powered by Blogger.