নিউইয়র্কে আজ থেকে সমলিঙ্গের মানুষের দাম্পত্য জীবন শুরু

উৎসব-আনন্দের মধ্য দিয়ে আজ রোববার থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সমলিঙ্গের মানুষের দাম্পত্য জীবন শুরু হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত শুক্রবার ঘোষণা দিয়েছেন, দেশের সেনাবাহিনীতে প্রকাশ্যে সমকামিতার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে ২০ সেপ্টেম্বর।
সমকামীদের মধ্যে নিয়মিত দাম্পত্য সম্পর্ক, অর্থাৎ বিয়ের বৈধতা দেওয়ার আইন চালু হয়েছে গত মাসে। আইন কার্যকর হওয়ার প্রথম দিন থেকে অঙ্গরাজ্যজুড়ে সমলিঙ্গের বিয়ের নিবন্ধনের আবেদন সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে। প্রথম দিনই আবেদন করে ৮২৩ জুটি। লটারি করে ৭৬৪ জুটিকে বিয়ের অনুমতি দেওয়ার কথা ছিল প্রথম দিন। কিন্তু পরে এ সিদ্ধান্ত বদলানো হয়।
ম্যানহাটনে বাংলাদেশি ক্যাবচালক মোহাম্মদ রহমান শনিবার রাতে প্রথম আলোকে জানান, নগরের পুরো সপ্তাহ যেন গে-লেসবিয়ানদের নিয়ন্ত্রণে চলে গেছে।
সেনাবাহিনীতে প্রকাশ্য সমকামিতার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়ে বারাক ওবামা বলেন, ‘২০ সেপ্টেম্বরের পর থেকে সেনাসদস্যদের আর সমকামিতার বিষয়টি গোপন রাখার বাধ্যবাধকতা থাকবে না। সেনাবাহিনীকে আর সেসব গে ও লেসবিয়ান দক্ষ যোদ্ধা থেকে বঞ্চিত হতে হবে না।’

No comments

Powered by Blogger.