ফার্গুসনকেই সেরা বললেন গার্দিওলা

বার্সেলোনাকে সাফল্যের স্বর্ণশিখরে নিয়ে গেছেন কোচ পেপ গার্দিওলা। গত মৌসুমে প্রথমে স্প্যানিশ লিগ শিরোপা জয়ের পর ইউরোপসেরার মুকুটও এনে দিয়েছেন কাতালানদের। তবে ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ জিতলেও ম্যানইউ কোচ অ্যালেক্স ফার্গুসনকেই সেরার আসনে বসিয়েছেন গার্দিওলা।
গতকাল ক্রোয়েশিয়ান ক্লাব হাজডুক স্প্লিটের বিপক্ষে একটি প্রীতি ম্যাচের আগে তিনি সাংবাদিকদের বলেছেন, ‘আমি নিজেকে ফার্গুসনের সঙ্গে তুলনা করি না। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে আমরা ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়েছি, তার মানে এই না যে, আমি তাঁর চেয়ে ভালো কোচ। ফার্গুসনের সমপর্যায়ে যেতে হলে আমাকে এখনো অনেক কাজ করতে হবে। চ্যাম্পিয়নস লিগ জিততে না পারলেও তাঁর মর্যাদা এতটুকুও কমবে না। তিনি গত ২৫ বছর ধরে ম্যানইউয়ের কোচ হিসেবে কাজ করছেন। তাঁর হাত ধরেই অনেক শিরোপা জিতেছে এই ইংলিশ ক্লাবটি। আমার মনে হয়, কোচ হিসেবে যদি কাউকে এক নম্বর বলতে হয়, তাহলে সেটা অবশ্যই অ্যালেক্স ফার্গুসন।’
১৯৮৬ সালে ম্যানইউয়ের কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন ফার্গুসন। এরপর ১২ বার ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা এনে দিয়েছেন রেড ডেভিলদের। ১৯৯৯ ও ২০০৮ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ শিরোপাও জমা করেছেন ম্যানইউয়ের ট্রফি কেসে।

No comments

Powered by Blogger.