রিয়ালে আরও ক্ষমতাবান মরিনহো

কোচ হিসেবে হোসে মরিনহো খুবই কর্তৃত্বপরায়ণ। দল পরিচালনায় তাঁর কথাই শেষ কথা। রিয়াল মাদ্রিদে মরিনহোর ক্ষমতাটা আরও বাড়ল। কোচ তো আছেন, এবার রিয়ালের ক্রীড়া পরিচালকের বাড়তি দায়িত্বও তাঁকে দেওয়া হলো। মানে এখন থেকে কাকে দলে টানবেন, কাকে ছেড়ে দেবেন, একাদশে কাকে খেলাবেন, কাকে খেলাবেন না, মরিনহোর সিদ্ধান্তই চূড়ান্ত। এ নিয়ে নাক গলানোর কেউ আর থাকল না।
গত মৌসুমে শিরোপার মিশন হিসেবেই ইন্টার মিলান ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন এই পর্তুগিজ। কিন্তু রিয়ালে যোগ দেওয়ার পরই তৎকালীন ক্রীড়া পরিচালক হোর্হে ভালদানোর সঙ্গে তাঁর মতের অমিল হয়। এর প্রভাব পড়ে খেলোয়াড়দের ওপরও। এ কারণেই কিনা গত মৌসুমে মরিনহো রিয়ালকে জেতাতে পেরেছেন মাত্র একটি শিরোপা—কোপা দেল রে। লিগ ও চ্যাম্পিয়নস লিগ জিতে নেয় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। এবার শিরোপা মিশনের পথ আরও মসৃণ করতেই মরিনহোর ক্ষমতা আরও নিরঙ্কুশ করা হলো।
ভালদানোর সঙ্গে যুদ্ধে মরিনহো জয়ী হয়েছেন গত মৌসুমেই। ক্রীড়া পরিচালকের পদ থেকে ভালদানোকে সরিয়ে দেওয়া হয় গত মে মাসেই।
চেলসি এবং ইন্টার মিলানেও কোচ মরিনহোই ছিলেন সর্বেসর্বা। তার ফসলও ঘরে তুলেছে ক্লাব দুটি। এবার রিয়ালও হাঁটল একই পথে। দেখা যাক, আরও ক্ষমতাবান হয়ে মরিনহো চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সাফল্যের পথে কাঁটা বিছিয়ে দিতে পারেন কিনা। কদিন আগে অবশ্য রিয়ালের ক্রীড়া পরিচালক হিসেবে জিনেদিন জিদানকে নিয়োগ দেওয়ার খবর পাওয়া গিয়েছিল। ফরাসি কিংবদন্তিকে নতুন কী ভূমিকায় দেখা যাবে, সেটাও কৌতূহলের বিষয় হয়েই থাকল।

No comments

Powered by Blogger.