যুক্তরাষ্ট্র ও কানাডার অনেক স্থানে গরমের নতুন রেকর্ড

অব্যাহত দাবদাহে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল ও প্রতিবেশী কানাডার অনেক জায়গায় জনদুর্ভোগ চলছেই। অনেক স্থানে তাপমাত্রা রেকর্ড স্পর্শ করেছে। অসহনীয় গরমে নাকাল মানুষ সুইমিংপুল ও শীতাতপনিয়ন্ত্রিত বিপণিকেন্দ্রের দিকে ছুটছে।
তীব্র শীতের জন্যই বেশি পরিচিত দেশ কানাডায় তাপমাত্রার ভয়াবহতা সম্পর্কে সতর্কতা জারি রয়েছে। যুক্তরাষ্ট্রের উত্তরের দেশটির ২৪টি শহরে একক দিনের তাপমাত্রা আগের রেকর্ড ভঙ্গ করেছে।
যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে নিউ জার্সি অঙ্গরাজ্যের সবচেয়ে বড় শহর নেওয়ার্কে শুক্রবার ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ১৯৩১ সালে শহরটিতে রেকর্ড রাখা শুরুর পর এটাই সর্বোচ্চ তাপমাত্রা।
ওয়াশিংটনের কাছে ডালেস বিমানবন্দরে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ১৯৬২ সালে বিমানবন্দরটি চালু হওয়ার পর এটাই সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা। এ ছাড়া বাল্টিমোরের একটি স্থানে তাপমাত্রাও ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করেছে।
বোস্টনে ৩৯ দশমিক ৫ ডিগ্রি এবং মেইনের বৃহত্তম শহর পোর্টল্যান্ড ও নিউ হ্যাম্পশায়ারের কনকর্ডে তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রোড আইল্যান্ডের রাজধানী ও সবচেয়ে জনবহুল শহর প্রভিডেন্সে পারদ ৩৮ ডিগ্রি সেলসিয়াসের চিহ্ন স্পর্শ করেছে।
কানেটিকাটের শহর হার্টফোর্ড ও ব্রিজপোর্টেও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শহর দুটিতে তাপমাত্রা ওঠে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে।
ফিলাডেলফিয়ায় গরমে অতিষ্ঠ মানুষ সরকারি সুইমিংপুলগুলোতে ভিড় জমাচ্ছে। সবাইকে সুইমিংপুলে নামার সুযোগ করে দিতে লোকজনকে আধঘণ্টার মধ্যে পানি থেকে ওঠার অনুরোধ জানানো হয়েছে। ফিলাডেলফিয়ায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে। বাজেট কাটছাঁটের কারণে যুক্তরাষ্ট্রের অনেক জায়গায় বেশ কিছু সরকারি সুইমিংপুল বন্ধ করে দেওয়া হয়েছে। এতে বিপাকে পড়েছে দরিদ্র মানুষ।
নিউইয়র্ক নগরেও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, যা এখানকার সর্বোচ্চ রেকর্ডের চেয়ে মাত্র ১ ডিগ্রি সেলসিয়াস কম।
তীব্র গরমে নিউইয়র্কবাসীর অবস্থা এমনিতেই কাহিল। তার মধ্যে সেখানকার মানুষকে চারটি সৈকতের পানিতে না নামার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। অগ্নিকাণ্ডে তরল ময়লা পরিশোধন করার চারটি প্ল্যান্ট ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে হাডসন নদীতে দূষিত পানি ফেলা হচ্ছে। এ কারণে ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া কর্তৃপক্ষ ন্যাশনাল ওয়েদার সার্ভিসের বিশেষজ্ঞ এলি জ্যাকস বলেন, ‘এটা ব্যতিক্রমী ধরনের তাপমাত্রা। এর ব্যাপ্তিও ভিন্ন ধরনের।’

No comments

Powered by Blogger.