ওবামার সঙ্গে রিপাবলিকানদের আলোচনা ভেঙে গেছে

বড় ধরনের অর্থনৈতিক সংকটে পড়তে পারে যুক্তরাষ্ট্র। কর বাড়ানো ও ব্যয় সংকোচন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে রিপাবলিকানদের আলোচনা ভেঙে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
তবে গত শুক্রবার আলোচনা ভেঙে যাওয়ার পর প্রেসিডেন্ট ওবামা বলেছেন, তিনি কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠক করতে চান। গতকাল শনিবার হোয়াইট হাউসে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। বৈঠক ভেঙে যাওয়ার পর ক্ষুব্ধ হয়ে এ বিষয়ে আলোচনার জন্য শীর্ষ আইনপ্রণেতাদের ডেকে পাঠিয়েছেন ওবামা। আগামী ২ আগস্টের মধ্যে এ ব্যাপারে সমঝোতায় পৌঁছাতে হবে প্রেসিডেন্ট ওবামাকে।
রিপাবলিকানদের সঙ্গে আলোচনা ভেঙে যাওয়ার পর শুক্রবার রাতে খুব কম সময়ের নোটিশে সংবাদ সম্মেলন আহ্বান করেন ওবামা। সেখানে তাঁকে ক্ষমতা নেওয়ার পর এই প্রথমবার ক্ষুব্ধ দেখা যায়। সংবাদ সম্মেলনে ওবামা বলেন, হোয়াইট হাউসের সঙ্গে রিপাবলিকান নেতৃত্বের পারস্পরিক ‘আস্থা ভেঙে পড়েছে’। রিপাবলিকান নেতা জন বোয়েনার ‘অসাধারণ পক্ষপাতহীন একটি চুক্তি’ নাকচ করে চলে গেছেন। ওবামা জানান, তিনি এক ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ কমানো এবং ১ দশমিক ২ ট্রিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আয় বাড়ানোর প্রস্তাব দেন। রাজস্ব আয়ের একটি বড় অংশ আয়করের হার বাড়িয়ে সংগ্রহ করার প্রস্তাব দেওয়া হয় বলে উল্লেখ করেন তিনি।
মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই সংকট কাটিয়ে ওঠার ব্যাপারে তিনি ‘আত্মবিশ্বাসী’।

No comments

Powered by Blogger.