হামিদ কারজাইয়ের এক উপদেষ্টা গুলিতে নিহত

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের ঘনিষ্ঠ ও উপদেষ্টা জান মোহাম্মদ খানসহ উরুজগান প্রদেশের এক সাংসদ বন্দুকধারীদের গুলিতে নিহত হয়েছেন। জান মোহাম্মদের কাবুলের বাড়িতে গত রোববার রাতে এ হামলা হয়। পুলিশ এ তথ্য জানিয়েছে।
নিহত সাংসদের নাম মোহাম্মদ হাশেম ওয়াতানওয়াল। এ হামলার দায়িত্ব স্বীকার করেছে তালেবান।
নাম প্রকাশ না করার শর্তে পুলিশের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, স্থানীয় সময় রাত আটটার দিকে দেশটির দক্ষিণাঞ্চলীয় উরুজগান প্রদেশের সাবেক গভর্নর জান মোহাম্মদ খানের রাজধানীর বাড়িতে কয়েকজন সশস্ত্র ব্যক্তি গুলি ছোড়ে। জবাবে নিরাপত্তাকর্মীরাও পাল্টা গুলি ছোড়ে। চার ঘণ্টা ধরে চলা দুই পক্ষের এই সংঘর্ষে ওই উপদেষ্টা ও সাংসদ ছাড়াও হামলাকারীদের একজন নিহত হয়।
প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের স ৎ ভাই আহমাদ ওয়ালি কারজাই নিহত হওয়ার এক সপ্তাহ পার হতে না-হতেই এ হত্যাকাণ্ড ঘটল।
নাম প্রকাশ না করার শর্তে একজন জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা বলেন, ধারণা করা হচ্ছে, হামলাকারীরা তিনজন ছিল। তাদের একজন নিহত হয়। অন্যদের খুঁজে বের করার চেষ্টা চলছে।
সরকারের এক কর্মকর্তা বলেন, নিহত জান মোহাম্মদ খান ছিলেন প্রেসিডেন্ট কারজাইয়ের খুব ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ উপদেষ্টা। তিনি আহমেদ ওয়ালি কারজাইয়ের মতোই গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন।
জান মোহাম্মদকে হত্যার দায়িত্ব স্বীকার করে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ অজ্ঞাত স্থান থেকে টেলিফোনে এএফপিকে বলেন, ‘তাঁকে নিজের কর্মফল ভোগ করতে হয়েছে।’ জাবিউল্লাহ দাবি করেন, রোববার রাতে সংঘর্ষের সময় জান মোহাম্মদের কয়েকজন নিরাপত্তাকর্মীও নিহত হন।
এর মাত্র তিন সপ্তাহ আগে তালেবানের নয়জন বন্দুকধারী সদস্য ও আত্মঘাতী হামলাকারী কাবুলের আন্তর্জাতিক হোটেলে হামলা চালিয়ে অন্তত ১২ জনকে হত্যা করে।

No comments

Powered by Blogger.