ইস্তফা দিলেন স্কটল্যান্ড ইয়ার্ডের প্রধান

ফোন কেলেঙ্কারির জের ধরে নিউজ ইন্টারন্যাশনালের সাবেক প্রধান নির্বাহী রেবেকা ব্রুকসকে গ্রেপ্তার করার কয়েক ঘণ্টার মধ্যে লন্ডন মেট্রোপলিটন পুলিশ কমিশনার (স্কটল্যান্ড ইয়ার্ড) পল স্টিফেনসন গতকাল সোমবার তাঁর পদ থেকে ইস্তফা দিয়েছেন। পলের বিরুদ্ধে সদ্য বন্ধ হয়ে যাওয়া পত্রিকা নিউজ অব দ্য ওয়ার্ল্ড কর্তৃপক্ষের কাছ থেকে সুযোগ-সুবিধা নেওয়ার অভিযোগ উঠেছে। একই সঙ্গে ওই পত্রিকার সাবেক একজন কর্মকর্তাকে পুলিশ বিভাগের উপদেষ্টা নিয়োগ করা নিয়েও প্রশ্ন উঠেছে। রেবেকা অবশ্য ইতিমধ্যে জামিনে মুক্তি পেয়েছেন।
টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে পল স্টিফেনসন বলেন, স্কটল্যান্ড ইয়ার্ডের সঙ্গে নিউজ ইন্টারন্যাশনালের ঘনিষ্ঠ যোগসাজশ থাকার অভিযোগ ওঠায় তিনি স্বপ্রণোদিত হয়ে পদত্যাগ করার সিদ্ধান্ত নেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পলের পদত্যাগের ঘটনাকে ‘খুব দুঃখজনক’ বলে আখ্যায়িত করেছেন।
নিজ দেশে যখন ফোন কেলেঙ্কারি নিয়ে তোলপাড় চলছে, সে মুহূর্তে ক্যামেরন গতকাল আফ্রিকা সফরে যাওয়ায় বিরোধী শিবির তাঁর তীব্র সমালোচনা করেছে। তাদের সমালোচনার মুখে ক্যামেরন তাঁর পাঁচ দিনের আফ্রিকা সফর সংক্ষিপ্ত করে দুই দিনে নামিয়ে এনেছেন। গতকাল দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া শহরে পৌঁছে ক্যামেরন ফোনে আড়ি পাতা নিয়ে পুরো একটি দিন ব্রিটিশ পার্লামেন্টে আলোচনার আহ্বান জানান। ধারণা করা হচ্ছে, আগামীকাল বুধবার এ নিয়ে পুরো দিন অধিবেশন চলবে। অন্যদিকে, আজ মঙ্গলবার নিউজ করপোরেশনের মালিক রুপার্ট মারডক ও তাঁর ছেলে জেমস মারডকের যুক্তরাজ্যের সংসদীয় কমিটির সামনে হাজির হওয়ার কথা রয়েছে।
গত রোববার বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ফোনে আড়ি পাতার দায় মাথায় নিয়ে বন্ধ হয়ে যাওয়া পত্রিকা নিউজ অব দ্য ওয়ার্ল্ড-এর সাবেক উপসম্পাদক নেইল ওয়ালিসের সঙ্গে পল স্টিফেনসনের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। উপসম্পাদকের পদ থেকে ওয়ালিস সরে যাওয়ার পর তিনি নিউজ করপোরেশনের মালিক রুপার্ট মারডকের একটি বিলাসবহুল স্পা হেলথের জনসংযোগ কর্মকর্তা হিসেবে যোগ দেন। প্রতিবেদনে অভিযোগ করা হয়, স্কটল্যান্ড ইয়ার্ডের প্রধান থাকা অবস্থায় পল স্টিফেনসন গত জানুয়ারি মাসে ওয়ালিসের মাধ্যমে ওই স্পা হেলথে বিনা খরচে পাঁচ সপ্তাহ কাটান। এরপর নেইল ওয়ালিসকে তিনি তাঁর উপদেষ্টা হিসেবে নিয়োগ দেন। ফোনে আড়ি পাতার ঘটনায় জড়িত সন্দেহে ওয়ালিসকে গত সপ্তাহে গ্রেপ্তার করা হয়।
পল স্টিফেনসন তাঁর বিবৃতিতে বলেন, নেইল ওয়ালিস অ্যান্ডি কুলসনের মতো টেলিফোনে আড়ি পাতার অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেননি। তিনি স্বেচ্ছায় উপসম্পাদকের পদ থেকে সরে দাঁড়িয়ে ছিলেন।

No comments

Powered by Blogger.