পাঁচ বছরেই নিয়মিত চলবে উড়ুক্কু গাড়ি!

সড়ক ও আকাশপথে সমানভাবে চলবে—এমন উড়ুক্কু যানের কথা আগেই শোনা গিয়েছিল। এমন গাড়ি আগামী পাঁচ বছরের মধ্যে যুক্তরাজ্যের আকাশে নিয়মিত চলতে দেখা যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।
বিশেষজ্ঞরা জানান, যুক্তরাষ্ট্রের টেরাফুগিয়া কোম্পানির নির্মিত ‘ট্রানজিশন’ নামের এই উড়ুক্কু যান নির্মাণে ব্যয় হবে আড়াই লাখ মার্কিন ডলার (এক লাখ ৫৫ হাজার পাউন্ড)। গাড়িচালকেরা মাত্র ২০ ঘণ্টার প্রশিক্ষণে এটি আকাশে ওড়াতে পারবেন। ট্যাংকিভরা জ্বালানি নিয়ে এটি ৫০০ মাইল পর্যন্ত চলতে পারবে। এটির সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টায় ১১৫ মাইল। নির্দিষ্ট বোতাম টিপলে মাত্র ১৫ সেকেন্ডের মধ্যে গাড়িটির পাখা স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে।
টেরাফুগিয়ার প্রতিষ্ঠাতা কার্ল ডাইট্রিক বলেন, এই উড়ুক্কু যান সড়কপথে ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ কিলোমিটার বেগে চালানো যাবে। মানসম্পন্ন যেকোনো গ্যারেজে রাখা যাবে এই যান। তবে আকাশে ওড়ার জন্য এই যানের জন্য সরল দীর্ঘ পথ প্রয়োজন হবে।
২০০৬ সালে নেওয়া হয়েছে উড়ুক্কু গাড়ির এ প্রকল্প। এর মধ্যে এই গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। কিন্তু আগামী বছর থেকে উ ৎ পাদনে যাওয়ার আগে মডেল চূড়ান্ত করতে এতে আরও বেশ কিছু পরিবর্তন আনা হবে।
উড়ুক্কু গাড়ির প্রতি এরই মধ্যে অন্তত ১০০ মানুষ আগ্রহ দেখিয়েছেন। এর মধ্যে একজন অগ্রিম হিসাবে ১০ হাজার ডলার জমাও দিয়েছেন।

No comments

Powered by Blogger.